Uttarkashi Tunnel Collapse: টানেলের উপর থেকে ড্রিল করে উদ্ধারের চেষ্টা, ছেলের চিন্তায় শয্যাশায়ী পুরশুড়ার তপতী প্রামাণিক

Uttarkashi Tunnel Collapse: এদিন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকরি বলেন, উদ্ধারকার্যের প্রধান উদ্দেশ্যই হল আটকপড়ে শ্রমিকদের নিরাপদে উদ্ধার করা। এর পাহাড়ে উপর থেকে টানেলে পৌঁছনোর চেষ্টা করা হচ্ছে। উদ্ধারকার্যের বিস্তারিত পরিকল্পনা জেনেছি

Updated By: Nov 19, 2023, 05:25 PM IST
Uttarkashi Tunnel Collapse: টানেলের উপর থেকে ড্রিল করে উদ্ধারের চেষ্টা, ছেলের চিন্তায় শয্যাশায়ী পুরশুড়ার তপতী প্রামাণিক

দিব্যেন্দু সরকার: এক একটা দিন যেন এক একটা যুগ। আট দিন অতিক্রান্ত। এখনও সেই অন্ধকূপের মধ্যেই রয়েছে বাড়ির একমাত্র ছেলে। কবে বেরিয়ে আসতে পারবে তার কোনও নিশ্চয়তা নেই। সরকারের পক্ষ থেকে কোন আশ্বাসবাণী শোনানো হচ্ছে না। ছেলের কোনও খবর না পেয়ে হুগলির পুরশুড়ার নিমডিঙ্গির জয়দেব প্রামাণিকের মা তপতী প্রামাণিক এখন শয্যাশায়ী। উত্তরখণ্ডের উত্তরকাশীর টানেল ধসে আটকে রয়েছে ছেলে।

আরও পড়ুন-পরকীয়ার জের, খড়দহে স্ত্রী-সন্তানকে খুন করে আত্মঘাতী স্বামী

জয়দেব প্রামাণিকের বাবা তাপস প্রামাণিকও পাড়ার লোকজনকে জবাব দিতে দিতে তিতিবিরক্ত। সংবাদমাধ্যমের প্রতিনিধিদের বললেন, আপনারা আসবেন না। আপনারা এলে পাড়ার লোকে প্রশ্ন করছে। প্রশ্নবাণে আমরা জর্জরিত। দয়া করে আর কিছু জিজ্ঞাসা করবেন না। তাতে আমাদের যা হয় হোক। আপনারা কি ছেলের সঙ্গে কথা বলিয়ে দিতে পারবেন? তাও না হলে তার কন্ঠস্বর শোনাতে পারবেন কি? তাও পারবেন না। এত দিন হয়ে গেল। কোন ইতিবাচক খবর পাইনি। কী হবে লোকের সঙ্গে কথা বলে।

এদিকে গতকাল টানেলে উদ্ধারকার্যের সময়ে প্রবল শব্দ হয়। তার পরই উদ্দারকাজ বন্ধ করে দেওয়া হয়। রবিবার ঘটনাস্থলে যান কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকরি ও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। টানেলে ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারকাজ করার বদলে এবার অন্য পথ নিয়েছে উদ্ধারকারী দল। টানেলের উপর দিয়ে একটি রাস্তা তৈরি করা হচ্ছে। সেই রাস্তায় গিয়ে উপর থেকে টানেলে একটি ড্রিল করার পরিকল্পনা করেছে উদ্ধারকারী দল। রবিবার সকালে পাইপের মধ্যে দিয়ে ভেতর আটকে থাকা ৪০  শ্রমিককে খাবার ও অন্যান্য জিনিসপত্র পৌঁছে দেওয়া হয়েছে।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গডকরি বলেন, উদ্ধারকার্যের প্রধান উদ্দেশ্যই হল আটকপড়ে শ্রমিকদের নিরাপদে উদ্ধার করা। এর পাহাড়ে উপর থেকে টানেলে পৌঁছনোর চেষ্টা করা হচ্ছে। উদ্ধারকার্যের বিস্তারিত পরিকল্পনা জেনেছি।

শনিবার সকালে থেকেই টানেলের উপরে রাস্তা তৈরি শুরু করেছে বর্ডার রোড অর্গানাইজেশন। গত রবিবার সিলকানা টানেলের একাংশ ভেঙেপড়ে ভেতরে আটকে পড়েন ৪০ শ্রমিক। চারধাম প্রোজেটের অন্তর্গত ওই টানেলের ধ্বংসস্তূপ সরিয়ে আটকেপড়া শ্রমিকদের উদ্ধার করতে বিদেশ থেকেও আনা হয়েছে বিদেশি উদ্ধারকারী দল।

উত্তরকাশীর ডিএফও ডি পি বালুনি সংবাদমাধ্য়মে বলেন, টানেলের উপরের অংশ একটি জায়গা চিহ্নিত করা হয়েছে। ওই জায়গা থেকে টানেলের ভেতরে ড্রিল করা হবে। ওই গর্তের দৈর্ঘ হবে কমপক্ষে ৩০০-৩৫০ ফিট। অন্যদিকে, বারকোটেকর দিকে থেকে ধ্বংসস্তূপ সরিয়েও উদ্ধারের চেষ্টা চলবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.