বিচারপতি ও আমলাদের বাঁচাতে নতুন অর্ডিন্যান্স আনল রাজস্থান সরকার

Updated By: Oct 21, 2017, 04:52 PM IST
বিচারপতি ও আমলাদের বাঁচাতে নতুন অর্ডিন্যান্স আনল রাজস্থান সরকার

নিজস্ব প্রতিবেদন: সরকারি আমলা ও বিচারপতিদের মামলার হাত থেকে বাঁচাতে অধ্যাদেশ আনল রাজস্থান সরকার। এই অর্ডিন্যান্সে বলা হয়েছে, চাকরিরত অবস্থায় সরকারি বাবু ও বিচারপতিদের বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের করতে পারবেন না সাধারণ মানুষ। এমনকি আদালতও তাঁদের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিতে পারবে না। প্রকাশ করা যাবে না অভিযুক্ত বাবুদের নাম ও ছবি। 

গত ৭ সেপ্টেম্বর অধ্যাদেশটি তৈরি হয়। রাজস্থানে আসন্ন বিধানসভার অধিবেশনে তা নিয়ে আলোচনা হবে। ফৌজদারি আইন অর্ডিন্যান্সে ফৌজদারি প্রক্রিয়া ধারা ১৫৬-কে সংশোধন করা হয়েছে। তাতে বলা হয়েছে, কোনও বিচারপতি বা ম্যাজিস্ট্রেট চাকরিরত আমলাদের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিতে পারবেন না। চাকরি ছাড়ার পরই তা সম্ভব হবে। কোনও মামলায় অভিযুক্ত আমলা বা বিচারপতির ছবি ও নাম প্রকাশ করা যাবে না। আইন ভাঙলে জরিমানা অথবা ২ বছরের হাজতবাস করতে হতে পারে।   

আইনজ্ঞরা বলছেন, এই  অধ্যাদেশে আইনে পরিণত হলে সাধারণ মানুষের সুবিচার পাওয়ার অধিকার চলে যাবে। দুর্নীতিগ্রস্ত আমলাদের বিরুদ্ধে মামলা করতে পারবেন না তাঁরা। পাশাপাশি ছবি ও নাম প্রকাশ বাধা দেওয়ার অর্থ সংবাদমাধ্যমও খবর করতে পারবে না। এটা তো সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ। সোশ্যাল মিডিয়াতেও সরকারি আমলাদের সমালোচনা করার অধিকার থাকবে না। সরকারি তদন্তকারী সংস্থারাই আমলাদের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করে, সেক্ষেত্রে বছর খানেক লেগে যায় আইনিপ্রক্রিয়া সারতে। অর্ডিন্যান্স অনুযায়ী, ৬ মাস পেরিয়ে গেলে আমলারা অভিযোগ থেকে মুক্তি পাবেন। দুর্নীতিকেই কার্যত  প্রশয় দেওয়ার বন্দোবস্ত করছেন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, মত আইনজ্ঞদের।   

আরও পড়ুন, বিনা হেলমেটে স্কুটার চালালেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী

.