বক্তৃতায় 'ঔপনিবেশিক মানসিকতা' ঝেড়ে ফেলার অনুরোধ করলেন ভেঙ্কাইয়া নায়ডু

প্রসঙ্গত, এবার শীতকালীন অধিবেশন শুরুর দিনেই 'Beg' শব্দটি ব্যবহার না-করার অনুরোধ করেছিলেন রাজ্যসভার চেয়ারম্যান। শুক্রবার মন্ত্রী পি পি চৌধুরির মুখে ফের এই শব্দটি শুনে প্রত্যাহার করার নির্দেশ দেন ভেঙ্কাইয়া নায়ডু।

Updated By: Dec 29, 2017, 04:34 PM IST
বক্তৃতায় 'ঔপনিবেশিক মানসিকতা' ঝেড়ে ফেলার অনুরোধ করলেন ভেঙ্কাইয়া নায়ডু
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দয়া করে 'বেগ' বা ভিক্ষা শব্দটি প্রয়োগ করবেন না। বিশেষ করে, বক্তৃতা পেশ করার সময়। সংসদে আইন এবং বিচার বিভাগের প্রতিমন্ত্রী পি পি চৌধুরিকে বুধবার এমনই অনুরোধ করলেন উপ রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নায়ডু। সাধারণত, বক্তৃতা পেশ করার সময় সাংসদরা বলে থাকেন, "আজকে সংসদে কাগজপত্র উত্থাপন করার জন্য আমি ভিক্ষা চাইছি...।" এক্ষেত্রে ভিক্ষা বা অনুমতি বোঝাতে ইংরাজি 'Beg' শব্দটি মন্ত্রী-সাংসদদের মধ্যে বেশ প্রচলিত। বিনয় প্রদর্শনের জন্য এই শব্দের ব্যবহারকে 'ঔপনিবেসিক মানসিকতা'-র সঙ্গে তুলনা করছেন উপ-রাষ্ট্রপতি।

আরও পড়ুন- পাকিস্তানের জন্য হাওয়াই চটি অর্ডার করলেন বিজেপি নেতা!

প্রসঙ্গত, এবার শীতকালীন অধিবেশন শুরুর দিনেই 'Beg' শব্দটি ব্যবহার না-করার অনুরোধ করেছিলেন রাজ্যসভার চেয়ারম্যান। শুক্রবার মন্ত্রী পি পি চৌধুরির মুখে ফের এই শব্দটি শুনে প্রত্যাহার করার নির্দেশ দেন ভেঙ্কাইয়া নায়ডু। এই প্রসঙ্গে ভেঙ্কাইয়া জানান, সে দিন সংসদে হয়ত পিপি চৌধুরি উপস্থিত না থাকায় তাঁর জানা ছিল না। এরপর ভেঙ্কাইয়া অনুরোধ করেন, 'Beg' এর বদলে 'Rise' শব্দটি ব্যবহার করতে পারেন তিনি।

আরও পড়ুন- মুছে দেওয়া হয়েছিল সিঁদুর, খুলে নেওয়া হয় বালা; স্মৃতি আউড়ে বললেন সরবজিতের দিদি  

.