Kodiyeri Balakrishnan: থামল লড়াই, প্রয়াত কেরালার প্রাক্তন সিপিএম রাজ্য সম্পাদক কোদিয়ারি বালাকৃষ্ণন

২০০৬-২০১১ পর্যন্ত ভি এস অচ্যুতানন্দন মন্ত্রিসভায় স্বরাষ্ট্র ও পর্যন্ত দফতরের দায়িত্ব পালন করেন। এক সময় কেরালা বিধানসভায় বিরোধী দলনেতাও ছিলেন ৫ বারের এই বিধায়ক

Updated By: Oct 1, 2022, 09:53 PM IST
Kodiyeri Balakrishnan: থামল লড়াই, প্রয়াত কেরালার প্রাক্তন সিপিএম রাজ্য সম্পাদক কোদিয়ারি বালাকৃষ্ণন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলে গেলেন কেরালার বিশিষ্ট সিপিএম নেতা ও সিপিএমের প্রাক্তন রাজ্য সম্পাদক কোদিয়ারি বালকৃষ্ণন(৬৮)। বেশকিছুদিন ধরেই তিনি ক্যান্সারে ভুগছিলেন। পলিটব্যুরোর সদস্য ও দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নেতা শনিবার চেন্নাইয়ের এক নামী বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

২০০৬-২০১১ পর্যন্ত ভি এস অচ্যুতানন্দন মন্ত্রিসভায় স্বরাষ্ট্র ও পর্যন্ত দফতরের দায়িত্ব পালন করেন। এক সময় কেরালা বিধানসভায় বিরোধী দলনেতাও ছিলেন ৫ বারের এই বিধায়ক। এবছর সিপিএমের রাজ্য সম্মেলনে তৃতীয়বারের জন্য তাঁকে দল সম্পাদক নির্বাচিত করে। পরে অসুস্থতার কারনে সেই দায়িত্ব ছেড়ে দিতে বাধ্য হন। ক্যান্সার ধরা পড়ায় ২০১৯ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্র গিয়ে চিকিত্সা করিয়ে আসেন। এবছর এপ্রিলেও চিকিত্সার জন্য তিনি ফের মার্কিন যুক্তরাষ্ট্রে যান।

পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

১৯৫৩ সালে কোদিয়ারিতে জন্মগ্রহণ করেন বালাকৃষ্ণাণ। বাবা ছিলেন স্কুল শিক্ষক। স্কুল শিক্ষা শেষ করেন কোদিয়ারি থেকেই। তিরুঅনন্তপুরম থেকে স্নাতক হন। ছাত্রনেতা হিসেবে রাজনীতিতে হাতখড়ি। সদস্য় হয়েছে কেরালা কেরালা স্টুডেন্টস ফেডারেশনে। পরে তা এসএফআই-এ রূপান্তরিত হয়। ১৯৭০ সালে দলের সিপিএমের সদস্য হন। জরুরি অবস্থায় সময়ে জেলেও গিয়েছিলেন এই সিপিএম নেতা।

কোদিয়ারি বালাকৃষ্ণনের মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করা হয়েছে দলের তরফে। লেখা হয়েছে, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, প্রবীণ কমরেড কোদিয়ারি বালাকৃষ্ণান প্রয়াত। তাঁর সম্মানে দলে পতাকা অর্ধনমিত রাখা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.