Anna Mani: ছবি এঁকে 'ওয়েদার উওম্যান অফ ইন্ডিয়া'কে স্মরণ গুগলের

জেদ নিষ্ঠা বুদ্ধি ও প্রতিভার জেরে একটা একটা করে বাধা টপকে একেবারে শীর্ষে যেতে পেরেছিলেন। নবজাগরিত ভারতের অন্যতম বর্ণময় চরিত্র আন্না মনি।

Updated By: Aug 23, 2022, 01:34 PM IST
Anna Mani: ছবি এঁকে 'ওয়েদার উওম্যান অফ ইন্ডিয়া'কে স্মরণ গুগলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুগল এক বিশেষ ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জালাল আন্না মনিকে। এ বছরটি আন্নার ১৪০ তম জন্মবার্ষিকী। কে এই আন্না মনি?  তিনিই ভারতের প্রথম মহিলা যিনি আবহাওয়াবিজ্ঞানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি যে সময়ে এই সব বিষয় নিয়ে ভেবেছেন, কাজ করেছেন তা সেই সময়ে দাঁড়িয়ে অভাবনীয় ছিল। সেই কারণেই হয়তো তাঁকে ডাকাও হয়  'ওয়েদার উওম্যান অফ ইন্ডিয়া' বলে-- ভারতের আবহাওয়ারমণী!  আন্না কেরালার এক সিরিয়ান ক্রিশ্চান পরিবারে জন্ম গ্রহণ করেছিলেন ১৯১৮ সালে। সেই সংয়ে তিনি পদার্থবিজ্ঞান, আবহাওয়াবিজ্ঞান নিয়ে ভেবেছিলেন। ভেবেছিলেন আবহাওয়ার পূর্বাভাস নিয়ে! শুধু তাই নয়, রিনিউয়েবল এনার্জিও নিয়েও সেই সময়ে কাজ করেছিলেন তিনি। আজকের দিনে যা জেনে অবাক হতে হয় আমাদের। সময়ের চেয়ে কতটা এগিয়ে ছিলেন তিনি। 

আরও পড়ুন: World Senior Citizen's Day: এই প্রবীণেরা তরুণ প্রজন্মের থেকে বরাবর লক্ষ যোজন এগিয়ে...

চেন্নাইয়ের পি পাচাইয়াপ্পা কলেজ থেকে তিনি রসায়ন ও পদার্থবিদ্যা নিয়ে স্নাতক হন। সেটা ১৯৩৯ সাল। তখনই তিনি পাঁটটি গবেষণাপত্র প্রকাশ করে ফেলেছেন। ১৯৪৫ সালে তিনি ফিজিক্স নিয়ে আরও পড়াশোনার লক্ষ্যে লন্ডনের ইম্পেরিয়াল কলেজে ভর্তি হন। ১৯৪৮ সালে দেশে ফেরেন। এসেই তিনি পুণের আবহাওয়া অফিসে যোগদান করেন। আন্না এমনকি বিখ্যাত পদার্থবিদ সি ভি রমনের সঙ্গেও কাজ করেছেন। পরবর্তী সময়ে নিজের কাজে এতটাই উন্নতি করেন আন্না যে, এক সময়ে তিনি রাষ্ট্রসংঘের বিশ্ব জলবায়ু সংগঠনেরও গুরুত্বপূর্ণ পদে আসীন হন। 

তিনি প্রকৃত অর্থেই পথিকৃৎ ছিলেন। সময়ের চেয়ে এগিয়ে ছিলেন। যে সময়ে দেশে মেয়েদের পড়াশোনা করাটাই ছিল কঠিন, নানা বাধা পেরিয়ে স্কুল-কলেজের দরজায় পৌঁছতে হত, সেই সময়ে তিনি জেদ নিষ্ঠা বুদ্ধি ও প্রতিভার জেরে একটা একটা করে বাধা টপকে একেবারে শীর্ষে যেতে পেরেছিলেন। নবজাগরিত ভারতের অন্যতম বর্ণময় চরিত্র আন্না। নারীশক্তির উদ্বোধন, উওম্যান এমপাওয়ারমেন্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান তাঁর। আজও তিনি স্মরণীয়।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.