Nitish Kumar | West Bengal Lok Sabha Election 2024: জল্পনার অবসান! আইএনডিআইএ ছেড়ে এনডিএ-তে ফিরলেন নীতীশ

তিনি আইএনডিআইএ জোটের উল্লেখ করেছেন এবং কীভাবে সেখানে কোনও কাজ হচ্ছে না। তিনি বলেন, ‘আমি একটি জোট তৈরি করেছি, কিন্তু কেউ কিছু করছে না’। এই বছরের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে বিরোধী ব্লকের বিষয়টি স্পষ্ট উল্লেখ করেন তিনি।

Updated By: Jan 28, 2024, 12:36 PM IST
Nitish Kumar | West Bengal Lok Sabha Election 2024: জল্পনার অবসান! আইএনডিআইএ ছেড়ে এনডিএ-তে ফিরলেন নীতীশ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত এক দশকে তার পঞ্চম জোট বদল। অবশেষে নীতীশ কুমার বহু রাজনৈতিক জল্পনার পরে বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন। কুমার রবিবার সকালে বিহারের রাজ্যপাল রাজেন্দ্র আরলেকারের সঙ্গে দেখা করেন এবং তার পদত্যাগপত্র জমা দেন। রাজ্যপাল কুমারকে নতুন সরকার না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যেতে বলেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি এবং এই সরকারের অবসান করেছি। আমি চারপাশ থেকে পরামর্শ পাচ্ছিলাম। আমি নতুন জোটের জন্য আগের জোট ছেড়ে দিয়েছিলাম। কিন্তু পরিস্থিতি ঠিক ছিল না। তাই আমি পদত্যাগ করেছি’। পরবর্তীতে কী হবে সে বিষয়ে তিনি বলেন, ‘দলগুলো বৈঠক করবে এবং সিদ্ধান্ত নেওয়া হবে’।

আরও পড়ুন: Nitish Kumar: বিজেপি বিরোধী জোটে জোর ধাক্কা! ইস্তফা দিয়ে আগামিকাল এনডিএতে নীতীশ?

তিনি আইএনডিআইএ জোটের উল্লেখ করেছেন এবং কীভাবে সেখানে কোনও কাজ হচ্ছে না। তিনি বলেন, ‘আমি একটি জোট তৈরি করেছি, কিন্তু কেউ কিছু করছে না’। এই বছরের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে বিরোধী ব্লকের বিষয়টি স্পষ্ট উল্লেখ করেন তিনি। কুমার ভারত ব্লক গঠনের অগ্রভাগে থাকা বিরোধী নেতাদের একজন ছিলেন। লোকসভা নির্বাচনে শক্তিশালী বিজেপির সঙ্গে লড়াই করার কয়েক মাস আগে তার পদত্যাগ বিরোধী ব্লকের জন্য একটি বিশাল ধাক্কা বলে মনে করা হচ্ছে।

পদত্যাগের পর তার প্রথম মন্তব্যে, কুমার একটি ক্রেডিট নেওয়ার প্রতিযোগিতার কথাও উল্লেখ করেছিলেন। স্পষ্টতই তিনি লালু যাদবের রাষ্ট্রীয় জনতা দলকে আক্রমণ করে বলেন, ‘লোকেরা দাবি করছিল যে তারা সব কাজ করছে’।

আরও পড়ুন: Betel for Ram Lalla: দেবসেবা! রামলালার মন্দিরে রোজ পান পাঠানোর দায়িত্বে সুধীর...

সুশাসনের মডেল দেখিয়ে তাঁর উত্থান হলেও রাজনৈতিক কেরিয়ারে বার বার জোট বদল তাঁর এবং তাঁর দলের জনপ্রিয়তাকে ধাক্কা দিয়েছে।

বিজেপি গত বছর বলেছিল কুমারের জন্য তার দরজা চিরতরে বন্ধ হয়ে গিয়েছে। যদিও তারাই আবার জেডিইউ-এর সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে। সূত্র বলছে, বিজেপির বিধায়করা ইতিমধ্যেই স্বাক্ষর করেছেন এবং কুমারের সমর্থনের চিঠি জমা দিয়েছেন। কুমার রাজভবনে পৌঁছানোর কিছুক্ষণ আগে রবিবার সকালে বিজেপি বিধায়ক এবং রাজ্য নেতারা একটি বৈঠক করেছিলেন।

কুমারের পদত্যাগের পরপরই, কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে বলেছিলেন যে তিনি জানতেন এটি ঘটবে। কুমারকে আক্রমণ করে তিনি যোগ করেছেন যে দেশের অনেক মানুষ 'আয়া রাম-গয়া রাম'-এর মতো।

খাড়গে আরও বলেন, ‘তিনি থাকতে চাইলে থাকতেন, কিন্তু তিনি যেতে চান। আমরা এটা আগে থেকেই জানতাম, কিন্তু আইএনডিআইএ জোটকে অক্ষুণ্ণ রাখতে, যদি আমরা কিছু ভুল বলতাম, তাহলে একটি ভুল বার্তা পাঠানো হত। এই তথ্য আগেই ছিল। লালু প্রসাদ যাদব এবং তেজস্বী যাদব আমাদের দিয়েছিলেন। আজ তা সত্যি হল। দেশে 'আয়া রাম-গয়া রাম'-এর মতো অনেক মানুষ আছে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.