GN Saibaba Acquitted: মাওবাদী যোগের অভিযোগ থেকে রেহাই দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিএল সাইবাবা-র

গড়চিরোলি জেলা দায়রা আদালত জেএনইউয়ের ছাত্র হেম মিশ্র, প্রাক্তন সাংবাদিক প্রশান্ত রাহি, পান্ডু নারোতে এবং মহেশ তিরকিকেও বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনে দোষী সাব্যস্ত করেছিল। ধৃতদের মধ্যে এক সাংবাদিকও ছিলেন। এদের সকলের বি রুদ্ধে অভিযোগ, মাওবাদীদের সঙ্গে হাত মিলিয়ে এরা রাষ্ট্রবিরোধী কার্যকলাপে লিপ্ত। 

Updated By: Mar 5, 2024, 05:32 PM IST
GN Saibaba Acquitted: মাওবাদী যোগের অভিযোগ থেকে রেহাই দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিএল সাইবাবা-র
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাওবাদী যোগের সন্দেহে গ্রেফতার হওয়া দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জি এন সাইবাবা-সহ পাঁচ জনকে বেকসুর খালাস করল আদালত। ৫৪ বছর বয়সী জিএন সাইবাবা এবং আরও পাঁচজনকে ২০১৭ সালে মাওবাদীদের সঙ্গে যোগ থাকার জন্য আদালতে দোষী সাব্যস্ত করে। এদিন সেই মামলা থেকেই রেহাই দিল মুম্বই আদালত। ২০১৭ সালের দায়রা আদালতের রায়কে চ্যালেঞ্জ করে সাইবাবা ও অন্যদের করা আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দেন আদালত। 

আরও পড়ুন, Photographer Death: ছবি তুলে দেওয়ার নামে ডেকে ১৫ লাখি ক্যামেরার জন্য খুন ফোটোগ্রাফারকেই!

গত বছরের ১৪ অক্টোবর হাইকোর্টের একটি বেঞ্চ সাইবাবার আবেদন খারিজ করে দেয়। বিচারপতি বিনয় জি জোশী এবং বিচারপতি বাল্মীকি সা মেনেজেসের ডিভিশন বেঞ্চ গত মঙ্গলবার রায় ঘোষণা করে। ২০২২ সালে মুম্বই আদালত অধ্যাপক সাইবাবাকে বেকসুরকে মুক্তি দেওয়া দেয়। তবে সুপ্রিম কোর্ট মামলাটি নতুন করে শুনানির জন্য হাইকোর্টে ফেরত পাঠিয়ে সেই জামিন বাতিল করে দেয়। এরপরেই সাইবাবা নাগপুর সেন্ট্রাল জেলে পাঠানো হয়। 

বিচারপতি বিনয় জি জোশী এবং বিচারপতি বাল্মীকি সা মেনেজেসের ডিভিশন বেঞ্চ গত মঙ্গলবার রায় ঘোষণা করে। গড়চিরোলি জেলা দায়রা আদালত জেএনইউয়ের ছাত্র হেম মিশ্র, প্রাক্তন সাংবাদিক প্রশান্ত রাহি, পান্ডু নারোতে এবং মহেশ তিরকিকেও বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনে দোষী সাব্যস্ত করেছিল। ধৃতদের মধ্যে এক সাংবাদিকও ছিলেন। এদের সকলের বি রুদ্ধে অভিযোগ, মাওবাদীদের সঙ্গে হাত মিলিয়ে এরা রাষ্ট্রবিরোধী কার্যকলাপে লিপ্ত। মঙ্গলবার বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবা এবং অন্য পাঁচ অভিযুক্তকে বেকুসুর খালাস করেছে। 

আরও পড়ুন, Israel: ইজরায়েলে অ্যান্টি-ট্যাংক মিসাইল হামলায় মর্মান্তিক মৃত্যু কেরালাবাসীর!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.