ব্যাঙ্কে পাঁচশো, হাজারের নোট জমা দিয়ে সমস্যায় মানুষ, কী বলছেন অর্থমন্ত্রী

ব্যাঙ্কে পাঁচশো, হাজারের নোট জমা দিয়ে সাধারণ মানুষকে কোনও সমস্যায় পড়তে হবে না। শুধুমাত্র আড়াই লাখের ওপর জমায় নজর রাখবে আয়কর দফতর। আশ্বাস কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির। কাল মধ্যরাত পর্যন্ত পাঁচশো, হাজারের নোটে সরকারের ঘরে টাকা জমা করা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। হাজার, একশো, পঞ্চাশ-সহ অন্যান্য নোটের নতুন সিরিজও বাজারে আসছে।       

Updated By: Nov 10, 2016, 07:51 PM IST
ব্যাঙ্কে পাঁচশো, হাজারের নোট জমা দিয়ে সমস্যায় মানুষ, কী বলছেন অর্থমন্ত্রী

ওয়েব ডেস্ক: ব্যাঙ্কে পাঁচশো, হাজারের নোট জমা দিয়ে সাধারণ মানুষকে কোনও সমস্যায় পড়তে হবে না। শুধুমাত্র আড়াই লাখের ওপর জমায় নজর রাখবে আয়কর দফতর। আশ্বাস কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির। কাল মধ্যরাত পর্যন্ত পাঁচশো, হাজারের নোটে সরকারের ঘরে টাকা জমা করা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। হাজার, একশো, পঞ্চাশ-সহ অন্যান্য নোটের নতুন সিরিজও বাজারে আসছে।       

ব্যাঙ্কে থিক থিক করছে  ভিড়। পাঁচশো, হাজারের নোট যত তাড়াতাড়ি সম্ভব জমা করে দিতে চাইছে সবাই। পাঁচশো, হাজার অচল হওয়ায় ব্যাঙ্কে নোট জমা দিতেই হবে। কিন্তু, বাতিল নোট  জমা দিতে গিয়ে পরে সমস্যায় পড়তে হবে না তো? অনেকের মনেই ঘুরছে নানা সংশয়। বৃহস্পতিবার এ নিয়ে মানুষকে আশ্বস্ত করার চেষ্টা করেন  কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। পাঁচশো, হাজারের পুরনো নোটে আড়াই লাখ টাকা পর্যন্ত অ্যাকাউন্টে জমা দিতে কোনও সমস্যা নেই।

আরও পড়ুন- 'টাকা চাই টাকা', সারাদিন আজ শহরে টাকা নিয়ে কী হল

আড়াই লাখের বেশি জমার ক্ষেত্রে নজরদারি করবে আয়কর দফতর। ফাঁকি ধরা পড়লে দিতে হবে কর এবং ২০০ শতাংশ জরিমানা। এ দিন পাঁচশো, হাজারের অচল নোট নিয়ে সমস্যায় পড়া সাধারণ মানুষকে একটু স্বস্তি দেওয়ার চেষ্টা করেছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়েছে, ১১ নভেম্বর মধ্যরাত পর্যন্ত কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, পঞ্চায়েত-পুরসভায় পুরনো পাঁচশো এবং হাজার টাকার নোটে কর, জরিমানা, ফি মেটানো যাবে। মেটানো যাবে বিদ্যুত ও জলের বিলও। অচল নোট জমা করতে গিয়ে সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না। হয় সে জন্য তাঁরা সবরকম চেষ্টা করছেন বলে জানিয়েছেন দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক SBI-এর প্রধান অরুন্ধতী ভট্টাচার্য।

পাঁচশো, হাজারের পুরনো নোট বাতিল। ইতিমধ্যেই বাজারে এসেছে নতুন পাঁচশো এবং দু-হাজারের নোট। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থসচিব শক্তিকান্ত দাস জানান, কয়েকমাসের মধ্যেই বাজারে আসছে নতুন এক হাজার টাকার নোট। তাতে থাকবে বাড়তি সুরক্ষাকবচ। পুরনো নোট চালু থাকলেও একশো, পঞ্চাশ এবং তার নীচের অন্যান্য নোটের নতুন সিরিজ বাজারে আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। নোট বাতিল নিয়ে কেন্দ্রের নির্দেশ খারিজের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে দুটি জনস্বার্থ মামলা। শুনানিতে সরকারের কথা যাতে শোনা হয় সে জন্য শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছে কেন্দ্র। আগামী সপ্তাহে দুটি মামলার শুনানি হতে পারে। একই আর্জি নিয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। এ সংক্রান্ত আরেকটি মামলা গ্রহণ করেনি বম্বে হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ।

.