গ্রাহকদের কৌশলে নতুন পলিসি নিতে বাধ্য করছে হোয়াটসঅ্যাপ, আদালতে কেন্দ্র

ডিজিটাল ক্ষমতাকে ব্যবহার করে গ্রাহকদের এই পলিসি গ্রহণ করতে একরকম বাধ্য করছে হোয়াটসঅ্যাপ।

Updated By: Jun 3, 2021, 05:03 PM IST
গ্রাহকদের কৌশলে নতুন পলিসি নিতে বাধ্য করছে হোয়াটসঅ্যাপ, আদালতে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন:  নিজেদের আপডেটেড প্রাইভেসি পলিসিতে trick-consent-এর ব্যবস্থা এনে WhatsApp আসলে উপভোক্তাদের স্বার্থই ক্ষুণ্ণ করছে, এই মর্মে দিল্লি আদালতে অভিযোগ জানাল কেন্দ্র। কেন্দ্র আদালতকে অনুরোধও জানিয়েছে যে, তারা যেন অ্যাপটিকে এই কাজ থেকে বিরত করে। 

এর আগে ২৬ মে ভারত সরকার বনাম হোয়াটসঅ্যাপ তরজার শুরু। WhatsApp দিল্লি আদালতে কেন্দ্রের নতুন সোশ্যাল মিডিয়া নীতি (IT Rule) নিয়ে আপত্তির কথা জানিয়েছিল। তারা জানিয়েছিল, এর ফলে উপভোক্তাদের প্রাইভেসি ক্ষুণ্ণ হবে।  

আরও পড়ুন: ভারতে তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র কেন্দ্রের

ডিজিটাল আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে হোয়াটসঅ্যাপের (WhatsApp) টানাপড়েন থামছে না। এ বার হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির বিরুদ্ধে নতুন দাবি তুলে দিল্লি হাই কোর্টের (Delhi High Court) দ্বারস্থ হল কেন্দ্র।

বৃহস্পতিবার আদালতে এক হলফনামা পেশ করে সরকার অভিযোগ তুলেছে, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কায়দা করে গ্রাহকদের কাছ থেকে এই পলিসির অনুমতি নিয়ে প্রকারান্তরে গ্রাহক-বিরোধী কাজকেই উৎসাহ দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে।

সরকার অভিযোগ তুলেছে, নিজেদের ডিজিটাল ক্ষমতাকে ব্যবহার করে গ্রাহকদের এই পলিসি গ্রহণ করতে একরকম বাধ্যই করছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ এ বিষয়ে এমনকি পুশ নোটিফিকেশনও পাঠাচ্ছে গ্রাহকদের কাছে! আদালতের কাছে আর্জি জানিয়ে সরকার বলেছে, এই ধরনের কাজ থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হোক হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: TET সার্টিফিকেট বৈধ থাকবে সারাজীবন, ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী Ramesh Pokhriyal-র