অতঃপর অর্থমন্ত্রী কে?

রাষ্ট্রপতি পদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জির নাম ঘোষণা করেছে কংগ্রেস। ঘোষণার পরেই আলোচনা শুরু হয়েছে দেশের পরবর্তী অর্থমন্ত্রী কে? প্রায় নিশ্চিত, নিজের হাতেই অর্থমন্ত্রকের দায়িত্ব রাখবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

Updated By: Jun 15, 2012, 09:14 PM IST

রাষ্ট্রপতি পদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জির নাম ঘোষণা করেছে কংগ্রেস। ঘোষণার পরেই আলোচনা শুরু হয়েছে দেশের পরবর্তী অর্থমন্ত্রী কে?
প্রায় নিশ্চিত, নিজের হাতেই অর্থমন্ত্রকের দায়িত্ব রাখবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এই মূহুর্তে দেশের আর্থিক পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। আন্তর্জাতিক বাজারে টাকার মূল্য তলানিতে ঠেকেছে। জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। উন্নয়নের ইস্যুতে সব মিলিয়ে কোণঠাসা মনমোহন সিং সরকার। এই অবস্থায় দলের মুশকিল আসান প্রণব মুখার্জিকে রাইসিনা হিলসে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস হাইকম্যান্ড। একইসঙ্গে কংগ্রেস বুঝতে পারছে, দেশের হাল ফেরাতে আর্থিক সংস্কারে গতি আনতেই হবে। আর সেই আর্থিক সংস্কারের কথা মাথায় রেখেই অর্থমন্ত্রকের দায়িত্ব নিজের হাতেই তুলে নিতে চলেছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। 
রাজনৈতিক মহল মনে করছে, এই কাজে তাঁর দুই প্রধান পরামর্শদাতা হিসেবে থাকবেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান  মন্টেক সিং আলুওয়ালিয়া এবং প্রধানমন্ত্রীর প্রধান আর্থিক উপদেষ্টা সি রঙ্গরাজন। সংশ্লিষ্ট মহল মনে করছে, এই ত্রয়ীর নেতৃত্বেই আর্থিক সংস্কারের পথ সুগম হবে। আর অর্থমন্ত্রকের দায়িত্ব যে নিজের হাতেই রাখবেন প্রধানমন্ত্রী, শুক্রবারই তার স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন প্রণববাবু।  
তবে, দেশের অর্থমন্ত্রী হিসেবে আরও দুটি নাম বিবেচনায় রাখছেন সোনিয়া গান্ধী। প্রথমজন গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। দ্বিতীয়জন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম।

.