যতটা মনে হচ্ছিল ২০২০-র কোভিডে ততটাও নিরাপদ ছিল না তরুণ প্রজন্ম

গত বছর করোনা-আক্রান্ত ছিল দেশের ৩১ শতাংশ তরুণ।

Updated By: May 12, 2021, 12:59 PM IST
যতটা মনে হচ্ছিল ২০২০-র কোভিডে ততটাও নিরাপদ ছিল না তরুণ প্রজন্ম

নিজস্ব প্রতিবেদন: প্রথম বার করোনার সময়ে বলা হচ্ছিল মূলত  বয়স্ক মানুষ, বা যে-কোনও বয়সের  এমন মানুষ  যাঁদের সুগার-প্রেশার বা অন্য জটিলতা আছে, তাঁদেরই করোনার প্রকোপে পড়ার আশঙ্কা বেশি। সেই অর্থে তরুণ প্রজন্মের করোনা থেকে কোনও ভয়  নেই। সাবধানে থাকলেই হবে। 

এবার কিন্তু উল্টো ছবি। করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রায় (second wave of the Covid-19 pandemic) কেউই বাদ পড়ছে না। ভয় ধরেছে তরুণ প্রজন্মের মনেও। কারণ, এবার ভাল সংখ্যক তরুণতরুণীই আক্রান্ত হচ্ছে করোনায়।

আরও পড়ুন: শিশুদের উপর Covaxin ট্রায়ালে অনুমতি পেল Bharat Biotech

এটা কেন হচ্ছে? তার কিছু কারণ ব্যাখ্যা করছে Indian Council of Medical Research (ICMR)। ICMR বলছে, এবারের ভেরিয়্যান্টটির চরিত্র বেশ আলাদা। আগের বারে যেমন বলা যাচ্ছিল কমবয়েসিরা (younger people) নিরাপদ, এবার তা বলা যাচ্ছে না তার কারণ ওই বদলে-যাওয়া সংক্রমণের  ধারা।  ICMR প্রধান Dr Balram Bhargava আর একটি কথা বলেছেন। বলেছেন মানে, আসলে ভুল ভেঙেছেন।  তিনি ব্যাখ্যা করে জানান, আগের বারের সংক্রমণের সমস্ত তথ্য পরিপূর্ণ ভাবে হাতে এসেছে। তা থেকে একটা ব্যাপার দেখে আশ্চর্য  লাগছে যে, বয়সের ব্যাপারটা আমরা যেভাবে এতদিন দেখছিলাম, বিষয়টা তেমন নয়। প্রথমবারেও তরুণ প্রজন্ম আক্রান্ত হয়েছে। বা এমন বয়সসীমার মানুষ আক্রান্ত হয়েছেন যাঁদের তরুণ না বলা গেলেও তারুণ্য পেরিয়ে চলে এসেছে এমনএ বলা যাবে না। 

সেই তথ্য থেকে দেখা যাচ্ছে,  ২০২০ সালে মোট আক্রান্তের  (Covid-19 cases) ৩১ শতাংশ রোগীই ছিলেন ৩০ বছর বয়সের নীচে। এবারে, ২০২১ সেটা কিন্তু সাঙ্ঘাতিক বেড়ে যায়নি। মাত্র ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২ শতাংশ। 

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ৪ হাজারের বেশি,Corona আক্রান্ত ৩ লাখ ৪৮ হাজার ৪২১