'ধর্ষিতাকে বিয়ে করবে? তা হলে জেল হবে না', ধর্ষককে প্রস্তাব Supreme Court-এর

ধর্ষিতা নাবালিকা আদালতে দাবি করেছিল, ধর্ষকের পরিবারের তরফে তাঁকে প্রাণে মারার হুমকি দেওয়া হয়েছিল।

Updated By: Mar 1, 2021, 07:24 PM IST
'ধর্ষিতাকে বিয়ে করবে? তা হলে জেল হবে না', ধর্ষককে প্রস্তাব Supreme Court-এর

নিজস্ব প্রতিবেদন- স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগ ছিল তার বিরুদ্ধে। কাঠগড়ায় দাঁড়ানো ধর্ষণের অভিযুক্ত বিচারকের প্রশ্ন শুনে অবাক। Supreme Court-এর বিচারপতি এস এ বোবদে সেই ধর্ষককে প্রশ্ন করলেন, 'ধর্ষিতাকে বিয়ে করবে? না হলে কিন্তু জেল হবে।' বিচারকের এমন প্রশ্ন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। মহারাষ্ট্রের স্টেট ইলেকট্রিক প্রোডাকশন কোম্পানির কর্মী মোহিত সুভাষ চবনের বিরুদ্ধে Pocso Act-এ নাবালিকাকে ধর্ষণের মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় আগাম জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মোহিত। সেই মামলার শুনানির সময় বিচারপতি তাঁকে এমন বিতর্কিত প্রশ্ন করেন।

অভিযুক্ত একজন সরকারী কর্মী। সেই কথা তাঁকে মনে করিয়ে বিচারপতি প্রশ্ন করেন, ''আপনি ওকে বিয়ে করতে রাজি হলে আমরা আপনাকে সহায়তা করতে পারব। না হলে কিন্তু আপনি চাকরি খোয়াবেন। জেলও হবে। আমরা আপনার উপর বিয়ে নিয়ে চাপ দিতে চাই না। সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে। সরকারি কর্মী হয়ে এমন কাণ্ড ঘটানোর আগে আপনার ভাবা উচিত ছিল।'' এর পরই মোহিত নামের ওই ব্যক্তি বিয়েতে রাজি নন বলে জানান। তিনি জানান, আমি বিবাহিত। তাই আমার পক্ষে আবার বিয়ে করা কোনওভাবেই সম্ভব নয়।

আরও পড়ুন-  টিকা নিয়েও Covid আক্রান্ত; মন্ত্রী বলছেন প্রচুর ইমিউনিটি আমার, দ্বিতীয় Dose চাই না

ধর্ষিতা নাবালিকা আদালতে দাবি করেছিল, ধর্ষকের পরিবারের তরফে তাঁকে প্রাণে মারার হুমকি দেওয়া হয়েছিল। সেই নাবালিকাকে বিয়ের প্রস্তাব আগেই দিয়েছিল মোহিত ও তার পরিবার। কিন্তু সেই মেয়েটি প্রস্তাবে রাজি হয়নি। উল্টে থানায় গিয়ে অভিযোগ দায়ের করে। তার উপর অ্যাসিড হামলা করার ভয়ও দেখাতে থাকে মোহিত ও তার পরিবার। অভিযোগ উঠেছিল এমনও। এমন গুরুতর অভিযোগের পরও সুপ্রিম কোর্টের বিচারপতি কী করে ধর্ষককে এমন প্রশ্ন করেছিল! তা নিয়ে প্রশ্ন উঠছে।