Cyber Fraud: ভিসার কাগজপত্র পেতে অনলাইনে মাত্র ২ টাকা পেমেন্ট করলেন গৃহবধূ, মুহূর্তে বেরিয়ে গেল কয়েক লাখ

পুলিসকে রুচি জানিয়েছেন, ওই ফোন কল কেটে যাওয়ার কিছুক্ষণ পর তিনি একটি ফোন পান ৯১-৮২৪০৫৫৭২৪৪ থেকে। ফোনের ওপার থেকে বলা হয় তিনি ওই ক্যুরিয়ার কোম্পানির একজন এজেন্ট। তাঁর ভিসাটি পাঠানো হচ্ছে না কারণ প্রসেসিংয়ের সামান্য কাজ বাকী আছে

Updated By: Aug 21, 2022, 09:32 PM IST
Cyber Fraud: ভিসার কাগজপত্র পেতে অনলাইনে মাত্র ২ টাকা পেমেন্ট করলেন গৃহবধূ, মুহূর্তে বেরিয়ে গেল কয়েক লাখ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনলাইনে পেমেন্ট করতে গিয়ে বিপুল টাকা খোয়ালেন মুম্বইয়ের এক মহিলা। মোবাইলে আসা একটি লিঙ্কে ক্লিক করে সামান্য টাকা পেমেন্ট করেছিলেন ভিসা নথিপত্র পাওয়ার জন্য। তা করতে গিয়েই খোয়ালেন বিপুল টাকা। কীভাবে ঘটল এমন ঘটনা? চাকরিতে ইস্তফা দিয়ে মহারাষ্ট্রের বাসিন্দা শশী কৌশল ঠিক করেছিলেন স্ত্রীকে সঙ্গে নিয়ে ইউরোপ ভ্রমণে যাবেন। স্বভাবতই অনলাইনে ভিসার আবেদন করেন। গত ১২ জুলাই এক জন্য ফর্ম ফিলাপ করেন। কিন্তু এক মাস পেরিয়ে যাওয়ার পরও কোনও উত্তর না পেয়ে ঠিক করেন ভিসার আবেদন কী অবস্থায় রয়েছে তা অনলাইনে চেক করবেন। তা করতে গিয়েই বিপুল টাকা খোয়ালেন শশীর স্ত্রী।

আরও পড়ুন-বিচ্ছেদের গুঞ্জনে উড়িয়ে নেটিজেনদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ধনশ্রী, সমর্থন চাহালেরও  

গত শনিবার বাড়িতে একাই ছিলেন শশীর স্ত্রী রুচি গুপ্তা। ভিসার কথা মনে পড়তেই তিনি www.vfsglobal.com-এ লগ ইন করেন। সেখান থেকে রুচির হাতে আসে কাস্টমার কেয়ারের একটি নম্বর। সেটি VFS Global নামে ওই কোম্পানির। ওই নম্বরে ফোন করে তিনি পান একটি ট্রাকিং আইডি। সেটি একটি পরিচিত ক্যুরিয়ার কোম্পানির। ভিসার খবর নিতে এবার তিনি সেই ক্যুরিয়ার কোম্পানির ওয়েবসাইটে লগ ইন করেন। ওই ওয়েবসাইট থেকে তাদের কাস্টমার কেয়ারের একটি ফোন নম্বর পান। ওই নম্বরে ফোন করায় ২টো রিংয়ের পর কলটি কেটে যায়। সেই সময়ের মতো বিষয়টি ওখানেই থেমে য়ায়।

পুলিসকে রুচি জানিয়েছেন, ওই ফোন কল কেটে যাওয়ার কিছুক্ষণ পর তিনি একটি ফোন পান ৯১-৮২৪০৫৫৭২৪৪ থেকে। ফোনের ওপার থেকে বলা হয় তিনি ওই ক্যুরিয়ার কোম্পানির একজন এজেন্ট। তাঁর ভিসাটি পাঠানো হচ্ছে না কারণ প্রসেসিংয়ের সামান্য কাজ বাকী আছে। এক জন্য দিতে হবে ফি। ক্যুরিয়ারের এজেন্ট বলে পরিচয় দেওয়া ওই ব্যক্তি বলেন, ভিসার নথি পাঠানোর জন্য তাঁকে দিতে হবে মাত্র ২ টাকা। একটি লিঙ্কে লগ ইন করে ওই টাকা মেটাতে হবে। এরপর রুচির মোবাইলে এসএমএস করে একটি লিঙ্ক পাঠানো হয়।

পুলিস জানিয়েছে, রুচি গুপ্তা পুলিসকে জানিয়েছেন তাঁর ফোনে কোনও ওটিপি আসেনি। বরং প্রসেসিংয়ের জন্য মাত্র ২ টাকা দিতে বলা হয় https://onlinecouriercervi.wixsite.com/my লিঙ্কে গিয়ে। পেমেন্ট করতে বলা হয় ইউপিআই-এর মাধ্যমে। শেষপর্যন্ত ওই লিঙ্কে গিয়ে ইউপিআইয়ের মাধ্যমে ২ টাকা পেমেন্ট করে দেন রুচি।

এদিকে ওই ২ টাকা পেমেন্ট করার পরই ধাক্কা। রুচি দেখতে থাকেন তার মোবাইলে ঢুকছে একের পর এক এসএমএস। দেখা যায় ৮ বারে ২৫ হাজার টাকা করে কেটে নেওয়া হয়েছে মোট ২ লাখ টাকা। সঙ্গে সঙ্গেই রুচি দৌড়ন পুলিসের কাছে। পুলিস একাধিক ধারায় এনিয়ে মামলা করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.