দেশের সেবা এভাবেও হয়! টানা পাঁচ ঘণ্টা খোলা ম্যানহোল পাহারা দিলেন মুম্বইয়ের মহিলা

মুম্বইয়ের কুখ্যাত বৃষ্টির জেরে জনজীবনের জেরবার অবস্থা। বাণিজ্য নগরীর বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 8, 2020, 12:26 AM IST
দেশের সেবা এভাবেও হয়! টানা পাঁচ ঘণ্টা খোলা ম্যানহোল পাহারা দিলেন মুম্বইয়ের মহিলা

নিজস্ব প্রতিবেদন- আপনি বলতে পারেন, ''আমি তো সেনাবাহিনীতে চাকরি করি না। দেশ সেবা কী করে করব!'' আপনি হয়তো দেশের মন্ত্রী-আমলাও নয়। নিদেনপক্ষে সরকারি কোনও দফতরেও কাজ করেন না। তা হলে! আপনি একজন দায়িত্বশীল নাগরিক হলেই দেশ সেবা করতে পারবেন। কর্মেই মানুষের পরিচয়। এ কথা তো যুগ যুগ ধরে আমরা শুনে আসছি। কিন্তু কতজনই বা দেশের জন্য এমন নিবেদিত প্রাণ হতে পারি! কতজনই বা ভাবতে পারি যে একজন সাধারণ মানুষ তাঁর দৈনন্দিন কাজকর্মের মাধ্যমেও কোনো না কোনো উপায়ে দেশের সেবা করছেন। প্রতিটি দায়িত্বশীল নাগরিকের দায়িত্ব পালনই তো দেশ গড়ে। মুম্বইয়ের এক মহিলাও যেন সেটাই শেখালেন।

পাঁচ ঘণ্টা বৃষ্টির মধ্যে রাস্তার মাঝখানে দাঁড়িয়ে রইলেন তিনি। পাছে কারও বড় দুর্ঘটনা না ঘটে! খোলা ম্যানহল পাহাড়া দিলেন তিনি। রাস্তায় দাঁড়িয়ে গাড়ি, সাইকেল, বাইক, পথচারীদের সতর্ক করলেন। কেউ যেন সেই খোল ম্যানহলের সামনে না যান। পশ্চিম মুম্বইয়ের মাতুঙ্গার তুলসী পাইপ রোডে একটি খোলা ম্যানহলের সামনে পাঁচ ঘণ্টা দাড়িয়ে দায়িত্ব পালন করেছেন সেই মহিলা। তাঁর এ হেন দেশসেবায় মুগ্ধ সকলে। হাতে একখানা লাঠি নিয়ে এদিন তিনি কোনও কর্তব্যরত ট্রাফিক গার্ডের থেকে কম ছিলেন না। তাঁর সতর্কবার্তা লক্ষ্য করে গাড়ি, বাইক ম্যানহোল থেকে দূরত্ব বজায় রেখে যাতায়াত করছিল। 

মুম্বইয়ের কুখ্যাত বৃষ্টির জেরে জনজীবনের জেরবার অবস্থা। বাণিজ্য নগরীর বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। বড়, ছোট, মাঝারি প্রায় সব রাস্তাতেই জল দাঁড়িয়ে রয়েছে। টানা বৃষ্টিতে জমা জল ঢুকে পড়ছে লোকের বাড়ির ভিতর। এমন অবস্থায় তুলসী পাইপ রোডও জলমগ্ন হয়ে পড়েছিল। ম্যানহল খোলা হয়েছিল জল যাতে দ্রুত পাস হতে পারে সেই জন্য। কিন্তু খোলা ম্যানহল বড় বিপদ ডেকে আনতে পারে। তাই সেই মহি্লা টানা পাঁচ ঘণ্টা বৃষ্টির মধ্যে ঠায় দাঁড়িয়ে সেই খোলা ম্যানহল পাহাড়া দিয়েছেন। দেশের সেবায় তাঁর অবিচল থাকার ক্ষমতা দেখে অনেকেই তাঁকে সেলুট করেছেন।