NDA: জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমিতে এবার মহিলারাও, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

ভারতীয় সেনায় মহিলাদের বড় সুযোগ

Updated By: Sep 8, 2021, 02:29 PM IST
NDA: জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমিতে এবার মহিলারাও, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: এবার থেকে জাতীয় প্রতিরক্ষা অ্যাকাডেমিতে (NDA) পুরুষদের পাশাপাশি ভর্তি হতে পারবেন মহিলারাও (Women)। মঙ্গলবার এমনই ঐতিহাসিক সিদ্ধান্ত নেয় কেন্দ্র (Centre)। বুধবার সুপ্রিমকোর্টে (Supreme Court) কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তা জানানো হয়। প্রতিরক্ষা অ্যাকাডেমিতে ভর্তির পরীক্ষায় এতদিন বসতে পারতেন না মহিলারা।  দিনকয়েক আগেই এ বিষয়ে শীর্ষ আদালতে মামলা দায়ের হয়।

সেই মামলার পরিপ্রেক্ষিতেই কেন্দ্রকে চূড়ান্ত ভর্ৎসনা করে সুপ্রিমকোর্ট। 'ভারতীয় সেনায় মহিলা নিয়োগ হচ্ছে অথচ এনডিএর পরীক্ষায় কেন মহিলাদের বসতে নিষেধাজ্ঞা?' কেন্দ্রকে প্রশ্ন করে আদালতের বেঞ্চ। মহিলাদের অধিকারের উপর কেন হস্তক্ষেপ করা হচ্ছে সে বিষয়েও সোজা উত্তর চাওয়া হয় কেন্দ্রের থেকে। অবশেষে কার্যত চাপের মুখে পড়ে এদিন সিদ্ধান্ত জানায় কেন্দ্র।

আরও পড়ুন: Coronavirus : 'তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ক্ষীণ', SUTRA মডেলে ব্যাখ্যা বিশেষজ্ঞদের

যদিও, চলতি বছরেই যাতে মহিলাদের জন্য আলাদা করে প্রবেশিকা পরীক্ষা নেওয়ায় নির্দেশ না দেওয়া হয় সে বিষয়ে সুপ্রিমকোর্টকে অনুরোধ জানিয়েছে কেন্দ্র। আগামী বছর থেকে প্রতিরক্ষা অ্যাকাডেমিতে ভর্তিতে আলাদা করে মহিলাদের প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে বলে ঘোষণা কেন্দ্রের। সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সব মহল। এর ফলে ভারতীয় সেনায় মহিলাদের যোগদান প্রক্রিয়া আরও সহজ হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)