Coronavirus : 'তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ক্ষীণ', SUTRA মডেলে ব্যাখ্যা বিশেষজ্ঞদের

কী এই SUTRA মডেল? জানুন

Updated By: Sep 8, 2021, 11:29 AM IST
Coronavirus : 'তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ক্ষীণ', SUTRA মডেলে ব্যাখ্যা বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদন: ভারতে নাও আসতে পারে কোভিডের তৃতীয় ঢেউ। উদ্বেগের মাঝেই এমনই স্বস্তির খবর শোনালেন দেশের শীর্ষ জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। SUTRA মডেলের ব্যাখ্যা দিয়ে তাদের মত, নতুন করে কোভিডের কোনও প্রজাতির উৎপত্তি না হলে দেশে তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ক্ষীণ। একইসঙ্গে কেরলেও করোনা পরিস্থিতির ক্রমশ উন্নতি ঘটবে বলে মত বিশেষজ্ঞদের।

কী এই 'SUTRA' মডেল? ভারতে কোভিড-১৯ এর গতিবিধি পর্যবেক্ষণে ব্যবহৃত হয় এই মডেল। কানপুর আইআইটির অধ্যাপক মণীন্দ্র আগারওয়ালসহ দুই বিশেষজ্ঞ রয়েছেন এর তত্ত্বাবধানে। SUTRA মডেলের পুরো কথা হল Susceptible-undetected-tested(Positive)-removed approach। সমস্ত দিক খতিয়ে দেখে 'reach' নামক মাপকাঠি দ্বারা অতিমারির গতিবিধি জানা যায় এই মডেলের মাধ্যমে। 

আরও পড়ুন: Coronavirus: ফের বাড়ল সংক্রমণ, একদিনে করোনা আক্রান্ত ৩৭ হাজারের বেশি

চলতি বছরের শুরুর দিকে করোনার ডেল্টা প্রজাতির প্রাদুর্ভাবে দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা দেখেছিল দেশ। তার আগে ২০২০ সালের অগাস্ট-সেপ্টেম্বর মাস নাগাদ কোভিডের প্রথম ঢেউ ভারতে প্রবেশ করেছিল। অধ্যাপক আগারওয়াল জানান, এই মুহূর্তে কোনও নয়া ভ্যারিয়েন্ট যদি দ্রুত গতিতে না বিস্তার হয় তবে তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা কম। ক্রমশ অতিমারি অবস্থার উন্নতি ঘটবে বলেই মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Covid Protocol: সতর্কতা কলকাতা বিমানবন্দরে! কোভিডবিধিভুক্ত হল চিন-সহ ৭ দেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)