Afghanistan: ওরা আমাদের মেরে ফেলবে; মেয়েদের কোনও অধিকার থাকবে না, দিল্লিতে কান্নায় ভেঙে পড়লেন আফগান মহিলা

কাবুল থেকে আজ সন্ধেয় যারাই ফিরেছেন তারাই গভীর আশঙ্কার কথা শোনালেন। আবদুল্লা মাসুদি নামে এক বিবিএ পড়ুয়া

Updated By: Aug 16, 2021, 12:01 AM IST
Afghanistan: ওরা আমাদের মেরে ফেলবে; মেয়েদের কোনও অধিকার থাকবে না, দিল্লিতে কান্নায় ভেঙে পড়লেন আফগান মহিলা

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন দেশের প্রেসিডেন্ট আসরফ ঘানি। সংবাদমাধ্যমের খবর, প্রেডিডেন্টের প্রাসাদ দখল করেছে তালিবান। এর মধ্যেই সন্ধেয় কাবুল থেকে ১২৯ যাত্রী নিয়ে দিল্লিতে নামল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান।

আরও পড়ুন-Ashraf Ghani: দেশ ছেড়ে পালিয়ে আফগান প্রেসিডেন্ট এখন Tajikistan-য়ে 

প্রাণে বেঁচে দিল্লিতে এসে আতঙ্কে, কান্নায় ভেঙে পড়লেন এক আফগান মহিলা। সংবাদমাধ্যমে তিনি বলেন, বিশ্বাস করতে পারছি না, দুনিয়া সব দেশ আফগানিস্তান ছেড়ে চলে যাবে। তালিবান আমাদের বন্ধুদের মেরে ফেলবে। মেয়েদের কোনও অধিকারই আর থাকবে না।

কাবুল থেকে আজ সন্ধেয় যারাই ফিরেছেন তারাই গভীর আশঙ্কার কথা শোনালেন। আবদুল্লা মাসুদি নামে এক বিবিএ পড়ুয়া সংবাদসংস্থাকে বলেন, তালিবান কাবুলে ঢুকছে শুনেই মানুষজন ব্যাহ্ক-এ ভিড় করছে। কোনও হামলার ঘটনা আমার চোখে পড়েনি কিন্তু হামলা হবে না এটা বলা যাচ্ছে না। আগে থেকেই এই এই বিমানের টিকিট কাটা ছিল। আমার পরিবার এখনও কাবুলেই আছে। বহু লোক আতঙ্কে কাবুল ছেড়ে চলে গিয়েছে।

আরও পড়ুন-Afghanistan: বাঁধ থেকে সড়ক নির্মাণে ৩ বিলিয়ন ডলার খসিয়েছে ভারত, সবটাই জলে? 

আফগানিস্থান থেকে দিল্লি চলে এসেছেন আফগান সাংসদ আব্দুল কাদির জাজাই। তিনি বলেন, আমার পরিবার কাবুলেই রয়েছে। আফগান সরকার ও তালিবানের সঙ্গে একটা শান্তিচুক্তি হয়েছিল। এখন কাবুলের পরিস্থিতি শান্ত রয়েছে। সামস্যা পাকিস্তানকে নিয়ে। তারা তালিবানের বড় সমর্থক।

আফগান সরকারের পরামর্শদাতা রিজওয়ানউল্লাহ আহমেদজাইও চলে এসেছেন কাবুল থেকে। তিনি বলেন, দেশের অধিকাংশ মন্ত্রীর কাবুল ছেড়ে পালিয়েছেন। প্রায় ২০০ জন দিল্লি এসেছেন। আমার মনে হয় এরা নতুন তালিবান। এরা হয়তো মেয়েদের কাজ করার অনুমতি দিতে পারে।

সংবাদমাধ্যম সূত্রের খবর, প্রেসিডেন্টকে তাড়ানোর পর ও কাবুল দখল নেওয়ার পর এবার আফগানিস্তানকে 'ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান' হিসেবে ঘোষণা করতে পারে তালিবান। একমাত্র কাবুল বিমানবন্দর ছাড়া শহরের অধিকাংশ জায়গাই দখল করে নিয়েছে তারা। আতঙ্কে বহু মানুষ শহর ছেড়ে পালিয়ে গিয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.