Uttarkashi Tunnel Rescue: অন্ধকার থেকে আলোয় ফেরা, উত্তরকাশীর টানেল থেকে অবশেষে উদ্ধার ৪১ জন শ্রমিকই

'আমি বলতে চাই, যাঁরা টানেলে আটকে ছিলেন, তাঁদের সাহস ও ধৈয্য সবাইকে অনু্প্রাণিত করছে। আমি আপনাদের সুস্বাস্থ্য কামনা করি'। এক্স হ্যান্ডেলে পোস্ট দিলেন প্রধানমন্ত্রী।

Updated By: Nov 28, 2023, 09:24 PM IST
Uttarkashi Tunnel Rescue: অন্ধকার থেকে আলোয় ফেরা, উত্তরকাশীর টানেল থেকে অবশেষে উদ্ধার ৪১ জন শ্রমিকই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৭ দিনের যুদ্ধশেষ। অন্ধকূপ থেকে অবশেষে মুক্তি! উত্তরকাশীর টানেল থেকে একে একে বের করে আনা হল শ্রমিকদের। উদ্ধার ৪১ জনই। 'আমি বলতে চাই, যাঁরা টানেলে আটকে ছিলেন, তাঁদের সাহস ও ধৈয্য সবাইকে অনু্প্রাণিত করছে', এক্স হ্যান্ডেলে পোস্ট দিলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:  Haryana Shooting: ঝাড়ু হাতে দুষ্কৃতীদের তাড়া করলেন মহিলা, প্রাণ বাঁচল প্রতিবেশীর, দেখুন Video

অন্ধকূপে ১৭ দিন। কবে মুক্তি পাবেন শ্রমিক? টানেলে ভিতরে যাঁরা আটকে ছিলেন, তাঁদের কাছে পৌঁছে গিয়েছিল NDRF। কবে? আজ, মঙ্গলবার। এক্স হ্যান্ডেলে পোস্ট দিয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছিলেন, 'সিল্কিয়ারা টানেলে উদ্ধারকাজ সফল। ধ্বংসস্তুপে পাইপ বসানোর কাজ শেষ। শ্রমিকদের বের  করে আনার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে'।

 

এর আগে, উদ্ধারকাজে বাধা এসেছিল একাধিকবার। তবে এবার যে তেমনটা হবে না, তা কার্যত জানিয়েছিলেন উদ্ধারকারী দলের এক সদস্য। তাঁর কথায়,  'পরিস্থিতি ভালো। NDRFএর ৪-৫ ভিতরে চলে গিয়েছে। শ্রমিকদের উদ্ধার করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে'।  এরপর রাতেই মিলল সাফল্য। 

 

 

উদ্ধার কাজ শেষ হওয়ার পর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। এক্স হ্যান্ডেলে পোস্ট দেন, 'উত্তরাখণ্ডে শ্রমিকদের উদ্ধার কাজের সাফল্যে প্রত্যেকেই আবেগপ্রবণ হয়ে পড়ছে। আমি বলতে চাই, যাঁরা টানেলে আটকে ছিলেন, তাঁদের সাহস ও ধৈয্য সবাইকে অনু্প্রাণিত করছে। আমি আপনাদের সুস্বাস্থ্য কামনা করি'।

 

গত ১২ নভেম্বর উত্তরকাশীতে ভেঙে পড়েছিল নির্মীয়মাণ টানেলের একাংশ। এরপর টানা ১৭ দিন ধরে যুদ্ধকালীন তৎপরতায় চলে উদ্ধার। নাম দেওয়া দেওয়া হয়েছিল, 'অপারেশন জিন্দেগী'।  সিল্কিয়ারা টানেলে আটক ৪১ শ্রমিককে বের করে আনতে নিরলসভাবে কাজ করেছে র‌্যাট হোল মাইনরস টিম।   এই র‌্যাট হোল মাইনরসদের দেশে নিষিদ্ধ করে দিয়েছিল ন্যাশন্যাল গ্রিন ট্রাইবুন্যাল। মার্কিন অগার মেশিন ভেঙে পড়ার পর র‌্যাট হোল মাইনরসরাই অবতীর্ণ হলেন ত্রাতার ভূমিকায়।

আরও পড়ুন:  Agniveer Woman Trainee Suicide: মুম্বই-এর হস্টেলে গলায় ফাঁসে আত্মঘাতী অগ্নিবীর শিক্ষানবিশ তরুণী

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.