Exclusive: নিমতিতায় বিস্ফোরণে JMB যোগ? জোরালো সম্ভাবনা ফরেনসিক রিপোর্টে

কী জানানো হল ফরেনসিক রিপোর্টে?

Updated By: Feb 20, 2021, 12:00 AM IST
Exclusive: নিমতিতায় বিস্ফোরণে JMB যোগ? জোরালো সম্ভাবনা ফরেনসিক রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: সম্ভাবনা জোরালো হচ্ছিল ক্রমশই। নিমতিতা স্টেশনে বিস্ফোরণে IED ব্যবহারের তত্ত্বেই শিলমোহর দিলেন ফরেনসিক বিশেষজ্ঞরা। সিট বা বিশেষ তদন্তকারী দলকে জানানো হল, রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী জাকির হোসেনের উপর হামলায়  প্রশিক্ষিত হাতে তৈরি উচ্চক্ষমতা সম্পন্ন IED ব্যবহার করা হয়েছে। সঙ্গে ছিল অ্যান্টি হ্যান্ডিং ডিভাইস। সেক্ষেত্রের এই ঘটনার সঙ্গে JMB  বা অন্য কোনও জঙ্গি গোষ্ঠীর জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সূত্র মারফৎ এমনই খবর পাওয়া গিয়েছে।

ঘড়িতে তখন রাত সাড়ে ৯টা। বুধবার কলকাতার আসার ট্রেন ধরার জন্য নিমতিতা স্টেশনে দাঁড়িয়েছিলেন মন্ত্রী জাকির হোসেন। সঙ্গে তৃণমূল কর্মী-সমর্থক ও অনুগামীরা। আচমকাই হামলার মুখে পড়েন মন্ত্রী। প্রবল বিস্ফোরণে মারাত্বক জখম হন তিনি। কীভাবে এই ঘটনা ঘটল? তা খতিয়ে দেখতে এদিন দফায় দফায় ঘটনাস্থলে যান ফরেনসিক দল ও বম্ব স্কোয়াডের সদস্যরা। নিমতিতা স্টেশনে চত্বরে চলে তল্লাশি। সূত্রের খবর, স্টেশনে একটি গর্তের সন্ধান পাওয়া গিয়েছে। ফরেনসিক বিশেষজ্ঞদের বক্তব্য, সাধারণভাবে IED বিস্ফোরণের ক্ষেত্রেই ঘটনাস্থলে এইরকম গর্ত হয়ে যায়।

আরও পড়ুন: পায়ের অপারেশন শেষ, দেহের তিনটি জায়গায় প্লাস্টিক সার্জারি জাকির হোসেনের

উল্লেখ্য, নিমতিতাকাণ্ডে একটি ভিডিও ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে, ঘটনার কিছুক্ষণ আগেই প্ল্যাটফর্মে পড়ে থাকা একটি ব্যাগ সরাতে যান মন্ত্রীর এক অনুগামী। কিন্তু ব্যাগটিতে হাত দিতেই বিস্ফোরণ ঘটে। ফরেনসিক বিশেষজ্ঞদের দাবি, স্রেফ উচ্চক্ষমতা সম্পন্ন IED নয়, হামলাকারী অ্যান্ট হ্যান্ডিং ডিভাইসও ব্যবহার করেছিল। সেকারণে ব্যাগ হাত দেওয়ার সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটেছে। কারণ, ব্যাগে আগে থেকেই বিস্ফোরক রাখা ছিল। কিন্তু কারা একাজ করল? যেভাবে অত্যাধুনিক পদ্ধতি বিস্ফোরণ ঘটানো হয়েছে, তাতে JMB  বা অন্য কোনও জঙ্গি গোষ্ঠীর জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে খবর।

আরও পড়ুন: ৬০০ জনকে ডেকে ২০০ জনের কাউন্সেলিং, ধুন্ধুমার জেলা প্রাথমিক শিক্ষা কাউন্সিল দফতরে

প্রসঙ্গত, গতকাল কলকাতায় SSKM হাসপাতালে পায়ে অপারেশন হয় মন্ত্রী জাকির হোসেনের। আপাতত ২৪ ঘণ্টা ক্রিটিক্যাল কেয়ার ইউনিটেই ডাক্তারদের কড়া নজরদারিতে থাকবেন তিনি। এরপর মন্ত্রীর ক্ষতিগ্রস্ত অঙ্গের চিকিত্‍সা ও পুনর্গঠন-পর্ব শুরু হবে। প্রাথমিকভাবে দেহের তিনটি জায়গায় প্লাস্টিক সার্জারি পরিকল্পনা করেছেন চিকিৎসকরা।

.