'Covid পরিস্থিতিতে বাতিল হোক CBSE Board Exams 2021', সম্মতি লক্ষাধিক পরীক্ষার্থীর

মে মাসে অনুষ্ঠিত বোর্ড পরীক্ষা বাতিল করতে ও অনলাইন মোডে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। সেই পিটিশনকে ঘিরে ইতিমধ্যে তৈরি হয়েছে #cancelboardexams2021।

Updated By: Apr 8, 2021, 02:58 PM IST
'Covid পরিস্থিতিতে বাতিল হোক  CBSE Board Exams 2021', সম্মতি লক্ষাধিক পরীক্ষার্থীর

নিজস্ব প্রতিবেদন: CBSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির প্রায় এক লাখ শিক্ষার্থী CBSE বোর্ড পরীক্ষা ২০২১ বাতিল করার জন্য একটি অনলাইন আবেদনে স্বাক্ষর করেছে। পাশাপাশি Central Board of Secondary Education  বৃহস্পতিবার  ঘোষণা করেছে পর্যাপ্ত সুরক্ষা বিধির মধ্যেই পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। পরীক্ষার সময় সমস্ত COVID-19 নির্দেশিকা অনুসরণ করা হবে। Central Board of Secondary Education  এবং Council for the Indian School Certificate Examinations (CISCE) যৌথভাবে এই বিবৃতি জারি করেছে। 

CBSE-র এক প্রবীণ কর্মকর্তা বলেছেন, ''পরীক্ষার সময় শিক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সারাদেশে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৪০-৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে''।

তাঁর কথায়,“সমস্ত কোভিড- প্রোটোকল অনুসরণ করা যায় তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে যার দরুণ মনে করা হচ্ছে শিক্ষার্থীরা নিরাপদে থাকবেন। সমস্ত নির্দেশিকা অনুসরণ করা হয় যাতে, তার জন্য পরীক্ষা কেন্দ্রের কর্মীদের আরও তৎপর থাকতে বলা হয়েছে। ” 

গত সপ্তাহে, CBSE বোর্ড ঘোষণা করেছে, কোনও শিক্ষার্থী যদি  প্র্যাকটিকাল পরীক্ষায় অংশ নিতে না পারে তবে স্কুল উপযুক্ত সময়ে তাদের জন্য পুনরায় পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করবে। তবে লিখিত পরীক্ষায় শিক্ষার্থীদেরও একই ছাড় দেওয়া হবে কিনা সে বিষয়ে CBSE কর্মকর্তা কোনও মন্তব্য করেননি।

CBSE থেকে এই ঘোষণাটি এমন সময় করা হয়েছে যখন দশম ও দ্বাদশ শ্রেণির লক্ষাধিক শিক্ষার্থী একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করেছেন, যেখানে মে মাসে অনুষ্ঠিত বোর্ড পরীক্ষা বাতিল করতে ও অনলাইন মোডে পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করা হয়েছে। সেই পিটিশনকে ঘিরে ইতিমধ্যে তৈরি হয়েছে #cancelboardexams2021। তাদের মতে যাঁরা কোভিড আক্রান্ত হবে তাদের বছর নষ্ট হওয়ার সম্ভাবনা থাকছে। 

পিটিশনে উল্লেখ আছে, “ভারতের পরিস্থিতি হঠাৎ করে দিন দিন আরও খারাপ হচ্ছে। দেশে যখন আক্রান্তের সংখ্যা কম ছিল, তখন বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়েছে এবং এখন যখন আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে তখন স্কুল খোলার পরিকল্পনা করা হচ্ছে। আমরা শিক্ষামন্ত্রীর কাছে এই বছর পরীক্ষা বাতিল করার জন্য অনুরোধ করছি "।

.