১৫ মিনিট অতিরিক্ত কাজেই ওভারটাইম! নতুন Labour Law-এ কর্মীদের জন্য দারুণ সুখবর

Feb 15, 2021, 14:41 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন : দেশের কর্ম সংস্কৃতির পরিবর্তন ঘটাতে, তাঁকে আরও স্বাস্থ্যকর করে তুলতে বদ্ধপরিকর কেন্দ্র। আর তাই এবার কর্মীরা নির্দিষ্ট সময়ের বাইরে অতিরিক্ত ১৫ মিনিট কাজ করলেই তা 'ওভারটাইম' হিসেবে গণ্য করার সিদ্ধান্ত নেওয়ার পথে কেন্দ্র। 

2/7

নতুন শ্রম আইনে (Labour Law)-এ কেন্দ্রীয় শ্রম মন্ত্রক এই ঘোষণা করতে চলেছে। দেশের সর্বস্তরের কর্মীদের জন্য নিঃসন্দেহে এটা একটা বড় সুখবর। পরবর্তী অর্থবর্ষ থেকেই নয়া এই শ্রম আইন লাগু করার বিষয়ে পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র।

3/7

চূড়ান্ত করার আগে এখন চলছে শেষ মুহূর্তের ফিনিশিং টাচ। নতুন শ্রম আইন লাগু হওয়ার পর দেশের লেবার মার্কেটের আমূল পরিবর্তন ঘটবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

4/7

জানা যাচ্ছে, নয়া শ্রম আইনে নির্দিষ্ট সময়ের বাইরে ১৫ মিনিট অতিরিক্ত কাজকে 'ওভারটাইম' হিসেবে যেমন গণ্য করা হবে, তেমনই এর জন্য কোম্পানিকে সেই কর্মীকে টাকা দিতে হবে। উল্লেখ্য, বর্তমান নিয়ম অনুযায়ী এই 'ওভারটাইম' সীমা আধঘণ্টা অতিরিক্ত কাজের ক্ষেত্রে গণ্য করা হয়।

5/7

এর পাশাপাশি, কোম্পানিগুলিকে তাঁদের সমস্ত কর্মীকে PF ও ESI-এর সুবিধা দিতে হবে। কোনও তৃতীয় পক্ষ বা চুক্তিভিত্তিক নিয়োগের কারণ দেখিয়ে PF ও ESI দিতে অস্বীকার করতে পারবে না কোনও কোম্পানি। পাশাপাশি, সেইসব কর্মীদের দিতে হবে পুরো বেতনও।

6/7

উল্লেখ্য, এরসঙ্গেই সপ্তাহে চার দিন কাজ, তিনদিন ছুটি, কেন্দ্রের নতুন Labour Code-এ এমন প্রস্তাবনাও থাকছে বলে জানা গিয়েছে। Union Labour Secretary অপূর্ব চন্দ্র জানিয়েছেন, সপ্তাহে কাজের সময় বেঁধে দেওয়া হতে পারে ৪৮ ঘণ্টা। 

7/7

সেক্ষেত্রে সংস্থাগুলির হাতে তিনটি বিকল্প থাকবে। কর্মীদের ৪ দিন ১২ ঘণ্টা করে কাজ করানো যেতে পারে। ১০ ঘণ্টা করে ৫ দিন কাজ করানো যেতে পারে। অথবা ৬দিন ৮ ঘণ্টা করে কাজ করতে পারেন কর্মীরা।