কেন্দ্রের সিদ্ধান্তে জোর ধাক্কা, সীমান্তে পাক পণ্যবোঝাই ট্রাকের লম্বা লাইন

Feb 22, 2019, 19:55 PM IST
1/7

পুলওয়ামা হামলার পর সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশ বা মোস্ট ফেভারড নেশনসের তালিকা থেকে পাকিস্তানকে বাদ দিয়েছে ভারত সরকার। পাকিস্তানি পণ্যের উপরে আমদানি শুল্ক বেড়ে গিয়েছে ২০০ শতাংশ। আর তার প্রভাব পড় বাণিজ্যে। 

2/7

পাকিস্তান থেকে আসা সমস্ত পণ্যের বরাত বাতিল করেছেন ভারতীয় ব্যবসায়ীরা। অগ্রিম ফেরত চেয়েছেন তাঁরা। 

3/7

ওয়াঘা সীমান্তে আটকে গিয়েছে কমপক্ষে ৩০০টি ট্রাক। কিন্তু সেই পণ্য নেওয়ার কেউ নেই। কারণ, তার দাম বেড়ে গিয়েছে তিন গুণ। 

4/7

১৯৯৬ সালে পাকিস্তানকে সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের তকমা দিয়েছিল ভারত। তার বদলে ভারতকেও একই সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ইসলামাবাদ। কিন্তু তা মেলেনি। পুলওয়ামা হামলার পর ওই তালিকা থেকে বাদ দেওয়া হয় পাকিস্তানকে। সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশ ভারতে ব্যবসা করার ক্ষেত্রে বেশ খানিকটা অতিরিক্ত সুবিধা পায়।  

5/7

অমৃতসর ব্যবসায়িক সংগঠনের সুখবীর সিংয়ের কথায়,''১৪ ফেব্রুয়ারির পর ব্যবসা বন্ধ। আড়াইশোটি ট্রাক দাঁড়িয়ে রয়েছে সীমান্তে। সরকার শুল্ক বাড়ানোর জেরে চড়া দাম হয়ে গিয়েছে পণ্যের''। সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রকে পুনর্বিবেচনা করার দাবি করেছেন তিনি।  

6/7

ব্যবসায়ী সংগঠনের রাজদীপ উপেলের কথায়,''আমরা ভারত সরকারের পাশে রয়েছি। পঞ্জাবের রুট বন্ধ হলেও কাশ্মীরে খোলা রয়েছে বলে জানতে পেরেছি। ওই রুটও বন্ধ করতে হবে''।   

7/7

এদিকে পাকিস্তানকে অতিরিক্ত জলও দিতে নারাজ কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী ঘোষণা করেন, ''প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার সিদ্ধান্ত নিয়েছে, আমাদের ভাগের জল পাকিস্তানে যাওয়া আমরা বন্ধ করে দেব। পূর্বের নদীগুলির জলধারা আমরা জম্মু-কাশ্মীর ও পঞ্জাবের দিকে নিয়ে যাব। ইরাবতীতে বাঁধ তৈরি কাজ শুরু হয়ে গিয়েছে। উঝ নদীর ওপর বাঁধ তৈরি হয়ে গেলে জম্মু-কাশ্মীরের জন্য জল ধরে রাখা যাবে। বাকি জল ইরাবতী-বিপাশা সংযোগ পথে অন্য রাজ্যে চলে যাবে''।