Proteins: ওজন কমাতে প্রোটিনেই ভরসা রাখতে হবে, কেন জানেন?

Aug 11, 2021, 21:59 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন-  প্রোটিন মানবদেহের চারটি মৌলিক ম্যাক্রো-মলিকুলার উপাদানগুলির মধ্যে একটি। একসঙ্গে সংযুক্ত অসংখ্য অ্যামিনো অ্যাসিড দিয়ে তৈরি, প্রোটিন কোষগুলিকে  কাজ করার শক্তি দেয়। শরীরেকে সচল রাখতে এক বা তার বেশি প্রোটিন প্রয়োজন। উচ্চমানের প্রোটিনের উপকারিতার জুড়ি মেলা ভার। প্রোটিন উৎসের সনাক্তকরণই প্রকৃত গেমচেঞ্জার। উচ্চ প্রোটিন থেকে ২৫ থেকে ৩০ শতাংশ ক্যালরি পাচ্ছেন কিনা তা আপনাকে নিশ্চিত হতে হবে।  

2/7

প্রোটিন পেশী এবং শক্তি বৃদ্ধি করে

প্রোটিন পেশী এবং শক্তি বৃদ্ধি করে

আমাদের পেশীগুলি আক্ষরিক অর্থে অ্যাক্টিন এবং মায়োসিন নামক প্রোটিনের তন্তু। শক্তি প্রশিক্ষণ এই প্রোটিন ফাইবারগুলিকে ভেঙে দেয় এবং যখন তারা নিজেকে মেরামত করে, তখন তারা শক্তিশালী হওয়ার জন্য মেরামত করে। মাংসপেশীর এই "পরিধান এবং টিয়ার" তখনই কার্যকর হয় যখন খাদ্যতালিকায় পর্যাপ্ত প্রোটিন থাকে যা মাংসপেশীর তন্তু মেরামত করতে সাহায্য করে। পেশীর ভর এবং শক্তির উন্নতির জন্য প্রোটিন সমৃদ্ধ খাদ্য গ্রহণ করা গুরুত্বপূ্র্ণ।

3/7

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

অতিমারিতে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অপরিহার্য। প্রোটিন যুক্ত খাবার দেহে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। 

4/7

ওজন কমাতে এবং দেহকে টোনড রাখতে সাহায্য করে

ওজন কমাতে এবং দেহকে টোনড রাখতে সাহায্য করেঃ

এটি একটি সাধারণভাবে পরিচিত সত্য যে একটি উচ্চ প্রোটিন খাদ্য বিপাক ক্রিয়া বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রনে সহায়তা করে। দিনের বেলা উন্নত মানের সম্পূর্ণ প্রোটিন যুক্ত খাবার একদিকে পেট ভরায়, তৃপ্তি দেয় অপরদিকে ক্যালরি নেওয়ার জন্য অতিরিক্ত লোভ নিয়ন্ত্রণে সাহায্য় করে, ফলস্বরুপ  ওজন কমে।

5/7

হাড় সুস্থ রাখে

হাড় সুস্থ রাখে

ক্যালসিয়াম গ্রহণের সঙ্গে হাড়ের স্বাস্থ্য যুক্ত থাকলেও প্রোটিন হাড়ের সুস্থতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  প্রকৃতপক্ষে, উচ্চ প্রোটিন গ্রহণ হাড়ের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে । ব্যক্তিদের মধ্যে অস্টিওপোরেসিসের ঝুঁকি প্রতিরোধ করে এবং আঘাতের ক্ষেত্রে ফ্র্যাকচার পরবর্তী হাড়ের ক্ষয়কে হ্রাস করে। হাড়ের ভলিউমের ৫০ শতাংশ প্রোটিন থেকে আসে।

6/7

রক্তচাপ কমাতে সাহায্য করে

রক্তচাপ কমাতে সাহায্য করে

আমাদের দেশে উচ্চ রক্তচাপ একটি সাধারণ এবং গুরুতর অসুস্থতা, ২০১৭ সালে জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা অনুসারে আট জন ভারতীয় উচ্চ রক্তচাপে ভুগছেন। হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগের একটি প্রধান কারণ  রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকা। প্রোটিন সমৃদ্ধ খাবারের উচ্চ পরিমাণে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ উভয়ই নিয়ন্ত্রণে থাকে।

7/7

নিরামিশাষীদের জন্য প্রোটিনের উৎস

নিরামিশাষীদের জন্য প্রোটিনের উৎস

নিরামিষাশীরা খাদ্য়তালিকায় বিভিন্ন ধরনের শাকসবজি রাখতে পারেন। মুগ ডাল, মটরশুটি, বিভিন্ন ধরনের সয়া যেমন টফু, সয়া দুধ, টেম্পে। এছাড়া ঐতিহ্যবাহী ভারতীয় প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন ছাতু, ওয়াদি এবং বেসন । বাদাম এবং তৈলবীজ যেমন চিনাবাদাম, বাদাম, তিলের বীজ, শণ বীজও খাওয়া যায়, দুগ্ধজাত খাবার যেমন দই, পনির, দুধ, আমরান্থ বীজ এবং বকুইট, এবং প্রোটিন সমৃদ্ধ সবজি যেমন পালং শাক, আমড়া পাতা, মাশরুম , ইত্যাদি।