কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য নতুন বছরের উপহার, বাড়তে পারে বেতন

Dec 04, 2020, 12:23 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: নতুন বছরের উপহার। খুব শীঘ্রই বেতন বাড়তে পারে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের। জানা গিয়েছে, ডিসেম্বরের শেষেই বেতন বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র।   সরকার মহার্ঘ ভাতা (ডিএ) বাড়াতে পারে। যাতে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

2/6

 অন্যদিকে, রাজ্য সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২১-এর জানুয়ারিতে ৩ শতাংশ ডিএ দেওয়া হবেবলে বৃহস্পতিবার জানান তিনি। 

3/6

সূত্রের খবর, মোদী সরকার পরবর্তী মন্ত্রিসভার বৈঠকে বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। সপ্তম পে কমিশনের অধীনে ভারতীয় রেলওয়ে ও নন-গেজেটেড স্বাস্থ্যকর্মীর বেতন ২১,০০০ টাকা হতে পারে। 

4/6

একইভাবে, ভারতীয় রেলওয়েতে নন-গেজেটেড ও নন-গেজেটেড মেডিক্যাল কর্মীদের পদে কর্মরত কর্মচারীদেরও পদোন্নতির সুবিধা দেওয়া হবে বলে খবর।  যে সমস্ত কর্মচারীরা দীর্ঘদিন ধরে পদোন্নতির দাবি করছিলেন, সেই বিষয়টি নিয়েও ভাবনা চিন্তা করা হচ্ছে। সপ্তম পে কমিশন অনুযায়ী শিগগিরই পদোন্নতির প্রক্রিয়া শুরু হবে। 

5/6

নন-গেজেটেড মেডিক্যাল কর্মীদের বেতন প্রতি মাসে কমপক্ষে ৫০০০ টাকা পর্যন্ত বাড়ানো হবে বলে জানা যাচ্ছে। তাদের এইচআরএ, ডিএ এবং টিএও বাড়তে পারে।  সপ্তম পে কমিশনের আওতায় ল্যাব স্টাফ, স্বাস্থ্য ও ম্যালেরিয়া পরিদর্শক, স্টাফ নার্স, ফিজিওথেরাপিস্ট, রেডিওগ্রাফার, ফার্মাসিস্ট, ডায়েটিশিয়ানস এবং পরিবার কল্যাণ সংস্থাগুলির কর্মীদের বেতন বৃদ্ধি হতে পারে ।

6/6

কেন্দ্রীয় কর্মীরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন যে তাদের ন্যূনতম বেতন ২৬,০০০ টাকা হওয়া উচিত। কিন্তু বর্তমানে তাঁরা নূন্যতম বেতন পান ১৮,০০০ টাকা। সপ্তম পে কমিশনের অধীনে যদি তাদের বেতন বৃদ্ধি পায়, তবে কেন্দ্রের কর্মীদের এই অভিযোগ দূর হয়ে যাবে।