সূর্যের চারপাশে বৃত্তাকার রামধনু ! বিরল দৃশ্যের সাক্ষী Hyderabad

Jun 03, 2021, 06:40 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: বেঙ্গালুরুর পর এবার হায়দ্রাবাদে (Hyderabad) সূর্যের চারপাশে ২২ ডিগ্রি বলয়ের (22 degree Halo) ফের দেখা মিলল। বুধবার বিরল এই দৃশ্যের সাক্ষী থাকল নিজামের শহর।   

2/5

সান হ্যালো নামে পরিচিত সূর্যের চারপাশে একটি উজ্জ্বল বৃত্তাকার বলয় এটি। সম্প্রতি চন্দ্রগ্রহণের ঠিক ২ দিন আগে গত ২৪ মে বেঙ্গালুরুর আকাশে এর দেখা মেলে। এদিন বলয় দেখতে চাঞ্চল্য ছড়ায় হায়দ্রাবাদবাসীর মনে।

3/5

জ্যোতির্বিদ্যার ভাষায় আকাশের বুকে সূর্যকে কেন্দ্র করে যে বলয় দেখা যায়, তাকে সান হ্যালো বলে। সূর্যের চারিদিকে থাকা রামধনুর মতো দেখতে এই সান হ্যালো ২২ ডিগ্রি হ্যালো (22 degree Halo) হিসাবে পরিচিত। সাদা আলো সিরাস মেঘে জন্মানো বরফ স্ফটিকের মধ্য দিয়ে গিয়ে হ্যালোর রঙ তুলে ধরে। স্ট্র্যাটোস্ফিয়ারে আলোর প্রতিসরণের ফলে এই বিরল চোখ ধাঁধানো ঘটনা ফুটে ওঠে।

4/5

বলা হয় সান হ্যালো যদি ২২ ডিগ্রি হয় (22 degree Halo) তাহলে তা সবচেয়ে উজ্জ্বল হয়। এই হ্য়ালো ২২ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত হতে পারে। এর চারপাশের বলয়ের আলো বৃত্তাকার রামধনুর মতো দেখতে লাগে। বিরল এই দৃশ্য দেখতে উৎসুক থাকেন অনেকেই।

5/5

গত বছর তামিলনাড়ুর রামেশ্বরমে এমন বিরল সান হ্যালো দেখা গিয়েছিল। এরপর ২৪ মে বেঙ্গালুরুর আকাশে এমন সান হ্যালো দেখা গিয়েছে। ২০১৬ সালে বাংলার বুকেও এমন বিরল রামধনু দেখা গিয়েছে।