''এস পি বালসুব্রহ্মনিয়মের মৃত্যুতে শিল্পী মহল অভিভাবক হারাল'', মনে করছে সঙ্গীত জগত

Sep 25, 2020, 15:32 PM IST
1/6

প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী এস পি বালসুব্রহ্মনিয়ম। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সঙ্গীতজগত। অনেকেই বর্ষীয়ান শিল্পীর প্রয়াণে প্রতিক্রিয়া দিয়েছেন। এস পি বালসুব্রহ্মনিয়মের মৃত্যুর পর তাঁর সঙ্গে একটি ছবি পোস্ট করে টুইটারে সঙ্গীতশিল্পী এ আর রহমান লেখেন, ''বিধ্বস্ত''।

2/6

আমি ছোট থেকে যেসমস্ত মানুষের ভক্ত, তাঁদের মধ্যে এস পি বালসুব্রহ্মনিয়ম একজন। কিছুদিন আগে উনি COVID-এ আক্রান্ত হয়েছিলেন। একটা গুজবও ছড়িয়েছিল, পরে উনি নিজেই ভিডিয়োতে জানান, উনি ঠিক আছেন। খুব আনন্দ হয়েছিল সেটা শুনে। তবে আজ যে খবর পেলাম, সেটা খুবই খারাপ। সঙ্গীতজগত, বিশেষ করে ফিল্ম মিউজিক, দক্ষিণ ভারতীয় সঙ্গীতজগত, শাস্ত্রীয়সঙ্গীত জগত, ভক্তমূলক সঙ্গীতের ক্ষেত্রে এটা একটা বড় ক্ষতি। নামডাক অনেক শিল্পীর হয়, তবে প্রকৃত গুণী, শিক্ষিত গায়ক খুব কম থাকেন। এস পি বালসুব্রহ্মনিয়ম তেমন একজন গায়ক ছিলেন। ওঁর গলায় একটা অদ্ভুত মাদকতা। আমি ওঁর একনিষ্ঠ ভক্ত। ওঁর মতো শিল্পী সত্যিই আর আসবে না। ওনার মৃত্যুতে শোকপ্রকাশের সঙ্গে ওঁর প্রতি আমার আন্তরিক শ্রদ্ধাও জানাচ্ছি।

3/6

খুবই কষ্টের খবর এটা আমার কাছে। ওঁর গানের সঙ্গে আমার কলেজ লাইফ থেকে শুরু করে অনেক স্মৃতি, অনেক আবেগ জড়ানো। একটা ঘরানা শেষ হয়ে গেল বলে আমার মনে হয়। এই জায়গাটা পূরণ হবে না। ওঁর যে গলা, সেটা আর হবে না। এগুলো তো এমনি এমনি হয়নি, অনেক সাধনা করতে হয়েছে। এই জিনিসগুলোই আস্তে আস্তে নষ্ট হয়ে যাচ্ছে। ওরাঁ চলে গেলে মনে হয় এই জায়গা খালি হয়ে যায়। যাঁরা আমাদের অনুপ্রেরণা, সেই মানুষগুলোই চলে যাচ্ছেন। এটাই কষ্টের। তবে সবাইকে চিরকাল ধরে রাখতেও পারবো না, সেটাও অস্বীকার করার জায়গা নেই। তবে ওঁর মতো শিল্পীরা যতদিন থাকেন, ততদিন কাজ করে যান। সেটা আর হবে না।

4/6

আমি জানি না, কীভাবে কথা বলবো। ওনার মতো গায়ক সত্যিই হয় না। উনি শুধু ভালো গায়ক নন, উনি একজন ভীষণ ভালো মানুষ ছিলেন। আমি ওনার সঙ্গে অনেক অনু্ষ্ঠান করেছি। ওঁর সান্নিধ্য়ে এসেছি। এস পি বালসুব্রহ্মনিয়মকে আমি অনেক কাছ থেকে দেখেছি, তাই জানি উনি কতটা ভালো মানুষ। 

5/6

এস পি বালসুব্রহ্মনিয়ম একজন জিনিয়াস, গিফটেড মিউজিশিয়ান। অনেকেই ভালো গান করেন, তবে ঈশ্বরের কৃপাধন্য শিল্পী সবাই হন না। বালসুব্রহ্মনিয়ম ঈশ্বরের আশীর্বাদধন্য ছিলেন। ওঁর মতো শিল্পীদের মানুষ ভোলেন না। এই মানুষরা কখনও মারা যান না। হয়ত নতুন রেকর্ডিং হবে না। তবে ওঁর গান মানুষ চিরকালই শুনবেন। ওনার সঙ্গে আমার আলাপ ছিল না। তবে ওঁর একজন ভক্ত। ঈশ্বরের ইচ্ছাতেই সব হয়, সেকারণেই হয়ত চলে গেলেন। তবে বালসুব্রহ্মনিয়ম আমাদের সঙ্গে শারীরিকভাবে না থাকলেও, আমাদের মনে সবসময় থাকবেন। বহু ভাষাতে অজস্র গান গেয়েছেন। যেমন লতা মঙ্গেশকরও অনেক ভাষায়, অনেক গান করেছেন। এই ক্ষমতা ঈশ্বরপ্রদত্ত।

6/6

এই খবরে আমি সত্যি হতবাক। আমার কাছে কিছু বলার ভাষা নেই। কিছুদিন আগেই উনি COVID-19 এ আক্রান্ত হয়েছিলেন। তবে হয়ত খুব গুরুতর অবস্থা ছিল না। কারণ, উনি নিজের ফোন থেকে ভিডিয়ো মেসেজ দিয়েছিলেন যে উনি ঠিক আছেন। তারপর হয়ত বাড়াবাড়ি কিছু হয়েছিল, যার জন্য এমনটা হল। উনি অসাধারণ শিল্পী সেটা নিয়ে নতুন করে কিছু বলার নেই। তবে এধরনের মানুষরা অভিভাবকের মত হয়। আমাদের মাথার উপর থেকে অভিভাবকরা চলে যাচ্ছেন। এস পি বালসুব্রহ্মনিয়মের চলে যাওয়াতে শিল্পী মহল অভিভাবক হারাল।