ভোটের আগে বাড়িতে বসেই রঙিন voter ID আবেদন করুন, জেনে নিন পদ্ধতি

Nov 23, 2020, 11:01 AM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: সাদাকালোর জামানা গিয়েছে। সরকারি অনেক নথিপত্রই রঙিন। সেই তালিকায় গতবছরই ঢুকে পরেছে ভোটার পরিচয়পত্র। বাংলার মানুষও সেই রঙিন ভোটার কার্ড হাতে পেতে পারে। কোনও সাদামাঠা কাগজে ছাপিয়ে ল্যামিনেশন করা কার্ড আর নয়। প্যানকার্ডের মত দেখতে হবে ভোটার আইডি। থাকবে পরিচয় পত্রের বারকোডও। 

2/7

একে বলছে পলি ভিনাইল ক্লোরাইড (পিভিসি) কার্ড। সিন্থেটিক প্লাস্টিক পলিমারের তৈরি। বিধানসভা ভোটের আগে বদলে ফেলুন নিজের ভোটার আইডি কার্ড।

3/7

কমিশন-কর্তাদের মতে, এতে বেশ কিছু সুবিধা থাকছে। প্রথমত, প্রযুক্তির সুবিধা। দ্বিতীয়ত, বারকোড ও অদৃশ্য নম্বর থাকায় পরিচয়পত্র আরও বেশি নিরাপদ হচ্ছে। তৃতীয়ত, কমিশনের একটি তথ্যভাণ্ডারে বিষয়টি চলে আসছে।

4/7

আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করলেই মিলবে নতুন রঙিন প্লাস্টিকের ভোটার আইডি। 

5/7

জনগণের সুবিধার্থে  বাড়িতে রঙিন ভোটার আইডি কার্ড তৈরির সুবিধা দেওয়া হয়েছে। বাড়িতে বসেই  নতুন রঙিন ভোটার আইডি কার্ডের আবেদন করতে পারবেন। আপনি নির্বাচন কমিশনের ওয়েবসাইট http://www.nvsp.in দেখুন।

6/7

নতুন কার্ড তৈরি করতে একটি ফর্ম পূরণ করতে হবে। বয়সের শংসাপত্র এবং ঠিকানার প্রমাণপত্র আপলোড করার পরে, ছবি আপলোড করতে হবে।   সমস্ত তথ্য এবং ফটো-শংসাপত্র আপলোড করার পরে, Send ক্লিক করুন। 

7/7

বয়স প্রমাণের জন্য আপনি জন্ম শংসাপত্র,  মার্কশিট, পাসপোর্ট, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স (ডিএল) বা আধার কার্ডের অনুলিপি আপলোড করতে পারেন। ঠিকানা প্রমাণের জন্য, পাসপোর্ট, ব্যাঙ্ক পাসবুক, রেশন কার্ড, ভাড়া চুক্তি, বিদ্যুতের বিল, গ্যাস সংযোগের অনুলিপি।