AI Photos: হাসছেন স্তালিন, সদলে সেলফি চে-আমবেদকরের! কৃত্তিম মেধার উত্তম ছবি-পাঠ...

কৃত্তিম বুদ্ধিমত্তা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এর ব্যবহার এখন বহুল প্রচলিত। এআই নিয়ে দ্বিমতও রয়েছে প্রচুর। তবে মানুষের বুদ্ধিমত্তা ও এআই-কে কাজে লাগিয়ে সৃজনশীলতার প্রকাশ যদি আরেকটু বেশী হয় তবে ক্ষতি কী?

Mar 23, 2023, 17:16 PM IST

শতরূপা কর্মকার: ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় যদি মোবাইল থাকত তাহলে কেমন হত কখনও ভেবে দেখেছেন কি? গান্ধীজি, ডক্টর বি আর আমবেদকর, মাদার টেরেসা যদি সেলফি তুলতেন কেমন দেখাতো সেই সব ছবি? সম্প্রতি স্যোশাল মিডিয়ায় এমনই কিছু ছবি ভাইরাল হচ্ছে যা দেখে অবাক না হওয়ার উপায় নেই। শুধু এঁনারাই নন, ইতিহাসের পাতার এমন অনেক বিখ্যাত মানুষদের সেলফিও রয়েছে এই তালিকায়। জো জন মুলর নামে একজন শিল্পী এআই ও ফটোশপের সাহায্যে সেই সব ছবি তৈরি করেছেন। চলুন দেখে নেওয়া যাক সেই ছবিগুলি...

1/12

নেতাজি সুভাষ চন্দ্র বসু

'তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব' এই হুঙ্কারে ব্রিটিশদের ঘুম উড়িয়ে দিয়েছিলেন তিনি। তিনিই নেতাজি সুভাষ চন্দ্র বসু! এআই দিয়ে গড়ে তোলা আজাদ হিন্দ বাহিনীর সহযোদ্ধাদের সঙ্গে তাঁর হাসিমুখে সেলফি। 

2/12

মহাত্মা গান্ধী

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ গান্ধীজিকে টাকার নোটে রোজ দেখি। তাঁর হাসি মুখে সেলফিটি একবার দেখুন!

3/12

মাদার টেরেসা

কলকাতা ছিল তাঁর ঘরবাড়ি। কালীঘাটের নির্মল হৃদয়-এ কুষ্ঠ রোগীদের সেবা তাঁকে চিনিয়ে ছিল এযুগের সন্ত রূপে। আর্তদের সেবা করাই যাঁর একমাত্র ধর্ম ছিল, সেই মাদার টেরেসার তাঁর সহকারী ও সন্তানসম মানুষগুলির সঙ্গে একটি সেলফি তো অবশ্যই প্রাপ্য।

4/12

ডক্টর বি আর আমবেদকর

ছবি আসলে মধুর স্মৃতি মনে করার এক সুন্দর উপায়। ১৯৫০ সালে স্বাধীন ভারতের সংবিধান প্রণয়ন করার পরে ডক্টর বি আর আমবেদকর সতীর্থদের সঙ্গে এমনই হাসি মুখে দাঁড়িয়েছিলেন হয়তো! এই ছবি দেখলে কল্পনায় সেই দিনের কথাই মনে হচ্ছে না? 

5/12

চে গেভারা

চে গেভারার পোস্টার, ছবি, টুপির তারা বা তাঁর ছবি দেওয়া কোনও পণ্য নেই এমন মানুষ খুঁজে পাওয়া মুসকিল। নিজের আইকনের ছবি অনুরাগীরা কেনেই সে টি-শার্ট হোক বা ফোনের কভার। কিউবার স্বাধীনতা আন্দোলনের অন্যতম পথিকৃতের এআই-এর মাধ্যমে তৈরি সেলফিটি আশ্চর্য করার মতোই।

6/12

আব্রাহাম লিনকন

আমেরিকার ইতিহাসে এক গুরুত্বপূর্ণ নাম আব্রাহাম লিনকন। আমেরিকায় দাসত্ব প্রথা বন্ধ করেন তিনি। তাঁর বেশির ভাগ ছবিই গম্ভীর, তবে সেলফি তুললে একটু তো হাসতেই হয়।  

7/12

জোসেফ স্তালিন

এটিই হয়তো স্তালিনের একমাত্র হাসিমুখে ছবি!

8/12

ভ্লাদিমির লেনিন

বামপন্থীদের আদর্শ হলেন ভ্লাদিমির লেনিন। তাঁর প্রচুর ছবি দেখলেও এই সেলফিটি দেখেছেন?

9/12

বব মারলি

জামাইকান এই সুরকার-গীতিকার প্রসিদ্ধ তাঁর রেগে জ্যঁরের সংগীতের জন্য। তিনি অনাবিল উচ্ছ্বাসকে অনায়াসে মিশিয়েছেন আধ্যাত্বিক যাত্রায়। মাধ্যম-- নবজাগরণের সুর। এআই-এর মাধ্যমে তৈরি অনুরাগীদের সঙ্গে বব মারলির এই ছবি।

10/12

অ্যালবার্ট আইনস্টাইন

অ্যালবার্ট আইনস্টাইনকে সকলেই চেনেন, তাঁর বিষয়ে আলাদা করে বলার প্রয়োজন নেই। তাঁর আবিস্কৃত তত্ত্বগুলি আধুনিক পদার্থ বিজ্ঞানের অন্যতম স্তম্ভ। তাঁর গম্ভীর ছবিগুলির মাঝে জিভ ভ্যাঙানো ছবিটি যেমন বিখ্যাত, তেমনই এআই-এর তৈরি এই ছবিটি একেবারে আলাদা।

11/12

মেরিলিন মনরো

হিরের প্রতি তাঁর ভালোবাসার কথা কে না জানে। এই সুন্দরী লাস্য়ময়ী আমেরিকান অভিনেত্রী মেরিলিন মনরোএখনও পৃথিবী সেরা ফ্যাশন আইকন। স্যোশাল মিডিয়ায় তাঁর ছবি ভিডিয়ো ট্রেন্ডিং-এ থাকে। তবে এটি তাঁর একমাত্র সেলফি।

12/12

এলভিস প্রিসলি

রক অ্যান্ড রোল ঘরানার জনক এলভিস প্রিসলি। তিনি এখনও পাশ্চাত্যের আধুনিক সংগীতের দুনিয়ায় কিং প্রিসলি নামে জনপ্রিয়। অনুরাগীদের সঙ্গে তাঁর এমন ছবি এর আগে দেখেননি।