'ব্র্যান্ড বুদ্ধ' এখনও অক্ষত, বুঝিয়ে দিল বইমেলায় 'স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা'

Feb 08, 2020, 23:30 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: বহুদিন ধরেই তিনি কোনও মিটিং-মিছিলে নেই। আসতে পারেন না সভা সমিতিতেও। কিন্তু তাঁর জনপ্রিয়তা আজও অটুট। SFI-এর স্টলে রেকর্ড বিক্রি হয়েছে  বুদ্ধদেব ভট্টাচার্যের সাম্প্রতিক বই, 'স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা। 

2/5

সিঙ্গুর,নন্দীগ্রাম, কৃষি না শিল্প? বাম শাসনের পড়ন্ত বেলায় শিরোনামের রোজনামচায় যেমন তিনি ছিলেন। ক্ষমতার পালা বদলের পরেও তাঁকে নিয়ে কৌতুহলের কোনও ভাটা পড়েনি। শারীরিক কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ। একপ্রকার ঘরবন্দি জীবন। তবু  ব্র্যান্ডবুদ্ধ আজও অক্ষত। 

3/5

কলকাতা বইমেলায় SFI-এর স্টলে থরে থরে সাজানো বুদ্ধদেব ভট্টাচার্যের নানা বই। তবে হটকেকের মতো বিকিয়ে গিয়েছে সাম্প্রতিক বই 'স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা'। 

4/5

‘স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা’ বইয়ের প্রেক্ষাপট চিন ও তার বর্তমান পরিস্থিতি। এর সঙ্গে রয়েছে প্রমোদ দাশগুপ্তের সঙ্গে তাঁর প্রথম চিন সফরের কিছু অভিজ্ঞতার কথা। চিনেই মারা গিয়েছিলেন প্রমোদ দাশগুপ্ত। তাঁর মরদেহ নিয়ে দেশে ফিরে আসেন বুদ্ধবাবু। এ সব ঘটনার সঙ্গে চিনের রাজনৈতিক ইতিহাস, দুর্নীতি, সঙ্কট, সরকারের আগ্রাসন নীতি এবং বর্তমান পরিস্থিতিতে শি জিনপিংয়ের ভূমিকা-এ সবই দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন তাঁর এই বইয়ে।

5/5

এসএফআই স্টলের কর্মীদের দাবি, পড়ুয়া থেকে সাধারণ মানুষ- সকলেরই আগ্রহ রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের বই নিয়ে। যতগুলি কপি আনা হয়েছিল, সব শেষ। এক বিদেশি তরুণীও কিনে নিয়ে গিয়েছেন বইটি।