করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম! রিপোর্ট WHO,AIIMS-র

Jun 18, 2021, 07:45 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনার তৃতীয় ঢেউতে (Corona Third Wave) শিশুরা বেশি প্রভাবিত হবে এমন আশঙ্কার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই তা আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। আর এবার তাতে আশার আলো জাগাল AIIMS ও WHO এর একটি গবেষণা রিপোর্ট। যেখানে বলা হয়েছে করোনার তৃতীয় ঢেউতে শিশুদের (Children) ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম।

2/5

গবেষণায় দেখা গিয়েছে, বাকিদের তুলনায় শিশুদের শরীরে সেরো পজিটিভিটির (Sero Positivity) হার অনেক বেশি। শরীরে ভাইরাস প্রতিরোধে অনাক্রমতা শক্তি (Immunity Power) বৃদ্ধির ক্ষমতাকেই সেরো পজিটিভিটি বলা হয়।   

3/5

পাঁচ রাজ্য থেকে ১০ হাজার স্যাম্পেল সংগ্রহ করে এই গবেষণা করা হয়। গবেষণায় অংশ নেওয়া ৪ হাজার ৫০৯ জনের তথ্য পাওয়া গিয়েছে এখনও পর্যন্ত। দিল্লি (শহর), দিল্লি (গ্রামীণ), ভুবনেশ্বর, গোরক্ষপুর এবং আগরতলার শিশুদের উপর এই পরীক্ষা চালানো হয়েছিল। ELISA কিট ব্যবহার করে এই শিশুদের অ্যান্টিবডি টেস্ট করা হয়। পরীক্ষার জন্য অনুমোদন দেয় এইমসের নীতি নির্ধারক কমিটি।

4/5

গবেষণায় দেখা যায়, গোরক্ষপুরের শিশুদের মধ্যে সেরো পজিটিভিটি হার ৮৭.৯ শতাংশ। দক্ষিণ দিল্লিতে শিশুদের মধ্যে সেরো পজিটিভিটি হার ৭৪.৭ শতাংশ। ফরিদাবাদে শিশুদের মধ্যে সেরো পজিটিভিটি হার ৫৯.৩ শতাংশ। আগরতলায় শিশুদের মধ্যে সেরো পজিটিভিটি হার ৫১.৯ শতাংশ। সার্বিক ভাবে শিশুদের মধ্যে সেরো পজিটিভিটি হার ৬২.৩ শতাংশ। 

5/5

অর্থাৎ এর থেকেই স্পষ্ট, কোভিডের তৃতীয় ঢেউতে আলাদা করে শিশুদের জন্য আশঙ্কিত হওয়ার কারণ নেই। প্রাপ্তবয়স্কদের মতো তাঁরাও পারবে কোভিডের মোকাবিলা করতে। এমনটাই জানাচ্ছে এইমস ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।