Bengal Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি! বাংলা ভাসবে কবে থেকে? কলকাতায় কি বড় বিপর্যয়?

Bengal Rain Update: আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত দিয়ে দিলেন আজকের আবহাওয়া আপডেট। সেই আপডেটে জানা গিয়েছে, দেশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হল আজই।

| Sep 23, 2024, 18:14 PM IST

অয়ন ঘোষাল: আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত দিয়ে দিলেন আজকের বিকেলের আবহাওয়া আপডেট। সেই আপডেটে জানা গিয়েছে, দেশ থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হল আজ, সোমবার থেকেই। রাজস্থান এবং গুজরাটের (কচ্ছের) কিছু এলাকায় মৌসুমি বায়ু বিদায় নিল। ১৭ সেপ্টেম্বর মৌসুমি বায়ু বিদায়পর্ব শুরু হয়। নির্ধারিত সময় থেকে ছ'দিন পরে শুরু হল বর্ষার বিদায়পর্ব।

1/7

জোড়া ঘূর্ণাবর্ত

জোড়া ঘূর্ণাবর্ত দুটি দক্ষিণ মায়ানমার উপকূল এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের একসঙ্গে মিশেছে মধ্য-বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। নিম্নচাপ প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। (তথ্য: অয়ন ঘোষাল)

2/7

দক্ষিণবঙ্গ

সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। (তথ্য: অয়ন ঘোষাল)

3/7

কলকাতা-সহ

মঙ্গলবারেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বুধবার ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং মুর্শিদাবাদ জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। (তথ্য: অয়ন ঘোষাল)

4/7

বজ্রবিদ্যুৎ-সহ

বৃহস্পতিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদ-- এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। বাকি সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে হালকা থেকে মাঝারি বৃষ্টির। (তথ্য: অয়ন ঘোষাল)

5/7

উত্তরবঙ্গ

সোমবার দার্জিলিং থেকে মালদা-- সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। (তথ্য: অয়ন ঘোষাল)

6/7

ভারী বৃষ্টি

বুধবার সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর ও মালদা জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়বে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। (তথ্য: অয়ন ঘোষাল)

7/7

গরম কমবে

শুক্রবারেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি-- এই চার জেলায়। দার্জিলিংয়ে গরম এবং অস্বস্তিকর আবহাওয়া আগামীকাল থেকে কিছুটা কমবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং মেঘলা আবহাওয়ার কারণে গরম এবং অস্বস্তিটা কমবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। (তথ্য: অয়ন ঘোষাল)