Corona-র মাঝে নতুন বিপদ! মগজ খেকো Amoeba-র উত্পাত বাড়ছে, জারি সতর্কতা

Dec 24, 2020, 11:38 AM IST
1/6

করোনায় জেরবার আমেরিকা। তার মধ্যে নতুন এক বিপদ হাজির হয়েছে সেখানে। মস্তিষ্ক খেকো অ্যামিবার (Naegleria fowleri) প্রকোপ বাড়ছে সেথানে। জারি হয়েছে সতর্কতা।

2/6

আমেরিকার দক্ষিণের রাজ্যগুলিতে এই অ্যামিবার প্রকোপ শুরু হয়েছিল। এখন উত্তরের রাজ্যগুলিতেও এই অ্যামিবার উত্পাতে চিন্তিত প্রশাসন। প্রথমে মনে করা হয়েছিল, দূষিত জল থেকে ছড়াচ্ছে এই অ্যামিবা। 

3/6

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই অ্যামিবা সাধারণত গরম জলের ঝিল, মাটি বা গরম জলধারায় থাকে। দূষিত জল পান করলেই কারও শরীরে এই অ্যামিবা প্রবেশ করতে পারে না। 

4/6

২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত আমেরিকায় ৩৪ জন এই ঘাতক অ্যামিবার শিকার হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। ১৯৬২ থেকে এখনও পর্যন্ত আমেরিকায় ১৪৫ জনের শরীরে অ্যামিবা প্রবেশ করেছে। তাঁদের মধ্যে তিনজন ছাড়া বাকি সবাই মারা গিয়েছেন।

5/6

বিজ্ঞানীরা জানিয়েছেন, হ্রদে স্নান করার সময় সাধারণত এই অ্যামিবার শিকার হতে পারেন যে কেউ। এই অ্যামিবা সরাসরি মস্তিস্কে আঘাত করে। নাক দিয়ে প্রবেশ করে সোজা মগজে হানা দেয় এই প্রাণী।

6/6

যে সব হ্রদের জল সাধারণত পরিষ্কার করা হয় না সেখানেই থাকে এই প্রাণী। এমনকী ফ্যাক্টরি থেকে নিষ্কাশিত গরম জলেও এই প্রাণীর দেখা মেলে।