রোগ-ভোগ রাখুন দূরে, বিশ্ব যোগ দিবসে শিখে নিন পাঁচ সহজ যোগাসন

Jun 22, 2019, 11:39 AM IST
1/5

সহজ পাঁচ যোগাসন

সহজ পাঁচ যোগাসন

ভুজঙ্গাসন: প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তারপর আস্তে আস্তে দুই হাতে চাপ দিয়ে কোমর থেকে শরীরের উপরের অংশ তুলে ধরুন। মাথা সোজা করে উপরের দিকে তাকান। ১০-২৫ সেকেন্ড করে ৩-৪ বার অভ্যাস করুন। এই আসনের ফলে কোমর ও শিরদাঁড়ার নমনীয়তা বৃদ্ধি পায়। এক টানা বসে কাজ করার ফলে কোমরের ব্যাথায় ভোগেন অনেকে। এই আসনে তাঁরা উপকার পাবেন।  

2/5

সহজ পাঁচ যোগাসন

সহজ পাঁচ যোগাসন

বজ্রাসন: প্রথমে পা ছড়িয়ে বসুন। তারপরে আস্তে আস্তে নিতম্বের নিচে একটি পা ভাঁজ করুন। এর পরে অপর পা-টিও ভাঁজ করুন। ২০-৩০ সেকেন্ড করে ৩-৪ বার অভ্যাস করুন। হাঁটুর সমস্যায় ভোগেন যাঁরা, তাঁরা এই আসনে উপকার পাবেন।

3/5

সহজ পাঁচ যোগাসন

সহজ পাঁচ যোগাসন

পদ্মাসন: পদ্মাসন দেখে সহজ ও সাধারণ মনে হলেও এর উপকারিতা অনেক। শান্ত মনে বাবু হয়ে বসুন। তার পরে প্রথমে ডান পা-এর গোড়ালি টেনে বাম কুঁচকিতে আনুন। অপর পায়ের ক্ষেত্রেও একই পদ্ধতিতে পা ভাঁজ করুন। এই অবস্থায় ১ মিনিট চোখ বুজে বসুন।  এই আসনের অনেক উপকারিতা আছে। মন শান্ত করার পাশাপাশি বাড়বে পায়ের পেশির নমনীয়তা।

4/5

সহজ পাঁচ যোগাসন

সহজ পাঁচ যোগাসন

সর্বাঙ্গাসন: অন্যান্য আসনের তুলনায় এটি একটু কঠিন। প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর শরীরের দুই পাশে হাত দিয়ে চাপ দিয়ে কোমরের তলা থেকে পায়ের অংশটি উপরে তুলুন। তার পরে ছবির মতো করে দুই হাত দিয়ে ধরে বুকের নিচের অংশ থেকে শরীরকে তুলে ধরুন। ২০-৩০ সেকেন্ড ধরে রাখার চেষ্টা করুন।  এই আসন নিয়মিত করলে গ্যাস-এর সমস্যা কমবে, হজমশক্তি বাড়বে। কোমর ও শিরদাঁড়া হবে নমনীয়।

5/5

সহজ পাঁচ যোগাসন

সহজ পাঁচ যোগাসন

অর্ধ মত্স্যেন্দ্রাসন: কোমরের ব্যাথায় যারা ভোগেন তাঁদের পক্ষে খুবই উপকারি এই আসন।  প্রথমে পা ছড়িয়ে বসুন। তার পরে বাম পা ভাঁজ করে এনে শরীরের ডান পাশে রাখুন ছবির মতো করে। তার পরে ছবির মতো করেই হাতে করে পা চেপে ধরে শরীরটা আস্তে আস্তে কোমরের অংশ থেকে পেছনের দিকে ঘোরান। অপর পায়ের ক্ষেত্রেও এটি অভ্যাস করুন। কোমরের ব্যাথায় ভুগলে এই আসনে পাবেন নিশ্চিত উপকার।