আল্লাহকে ‘গড’ বললে জেল! এমনই ‘অদ্ভুত’ কিছু পাকিস্তানের নিয়ম জানুন

Dec 23, 2018, 15:18 PM IST
1/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_1

ধর্ম নিরপেক্ষ দেশ ভারত। প্রায় ১৫ শতাংশ মুসলিম বাস করেন এখানে। আরও সব ধর্মের মানুষ স্বতন্ত্রভাবে জীবনযাপন করেন। কিন্তু প্রতিবেশী দেশ পাকিস্তানে গেলেই ধর্মের নিয়ম পাল্টে যায়। 

2/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_2

যে নিয়মগুলো ভারতে কোনও যৌক্তিকতা নেই, সেই নিয়মগুলো অবলীলাক্রমে মানা হয় পাকিস্তানে। এবং বেশ কিছু সংবিধানেও স্বীকৃতি পেয়েছে। জেনে নেওয়া যাক একবিংশ শতাব্দীতে পাকিস্তানে যে নিয়মগুলো এখনও মানা হয়- 

3/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_3

 ইজরায়েল- ইজরায়েল দেশটি কেমন দেখতে, তার সম্যক জ্ঞান নেই। কারণ, সে দেশে যাওয়ার অনুমতি নেই পাক নাগরিকদের। 

4/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_4

শিক্ষা- শিক্ষার উপর কর বসানো হয়েছে এ দেশে। আইন বলছে, শিক্ষাক্ষেত্রে বছরে ২ লক্ষ টাকা খরচ করলে ৫ শতাংশ কর দিতে সে দেশের নাগরিককে। সে বই কেনার ক্ষেত্রে হোক কিংবা শিক্ষার অন্যান্য খরচে। এই আইন অনেক ক্ষেত্রে স্কুলছুট বাড়াচ্ছে বলে মনে করে ওয়াকিবহাল মহল।

5/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_5

রূপান্তরকামী- মনে করা হয় পাকিস্তানে রূপান্তরকামীদের সংখ্যা অনেক বেশ অন্যান্য দেশের তুলনায়। ধর্মীয় আচার-অনুষ্ঠানে তাঁদের যোগ দিতে বাধা নেই। কিন্তু সেনাবাহিনীতে জায়গা নেই তাঁদের।

6/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_6

লিভ ইন রিলেশন- বিয়ের আগে নারী-পুরুষের লিভ ইন রিলেশনে মান্যতা দেয় না পাকিস্তান।

7/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_7

ফোন ব্যবহার- অনুমতি না নিয়ে কারওর ফোন ব্যবহার করা সে দেশে আইনবিরুদ্ধ কাজ। জরিমানা ও জেল-ও হতে পারে।

8/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_8

স্প্যাম মেল- ইন্টারনেট ব্যবহারে বেশ কড়াকড়ি পাকিস্তান। ওই দেশে স্প্যাম মেল পাঠালে অভিযুক্তর গুরুতর সাজা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ধরনের কাজ আইনবিরুদ্ধ পাকিস্তানে।

9/9

পাকিস্তানের নিয়ম

Pakistan_9

আল্লাহ-আল্লাহ-সহ একাধিক আরবি শব্দ ইংরেজিতে তর্জমা করলে অর্থাত, আল্লাহকে গড বা মসজিদ কে মস্ক বলা আইনবিরোধী কাজ পাক সংবিধানে।