Durga Puja 2021: আজও সুরের মূর্ছনায় ভেসে যায় নবদ্বীপের চন্দ্রবাড়ির নাটমন্দির

| Sep 21, 2021, 00:12 AM IST
1/6

নবদ্বীপের চন্দ্রবাড়ি

CHANDRABARI OF NABADWIP

নদিয়ার প্রাচীনতম শহর নবদ্বীপ। আর এই নবদ্বীপেই রয়েছে চন্দ্রবাড়ি। চন্দ্রবাড়িতে এবারের নাটমন্দিরের দুর্গা উৎসব ১৩৯ তম বর্ষ। ১২৯০ বঙ্গাব্দে পুজো শুরু হয়েছিল। 

2/6

ঐতিহ্যবাহী

TRADITION

কলকাতার খিদিরপুর এবং নবদ্বীপে দোকান ভাড়া দিয়ে এ বাড়ির পুজোর খরচ তোলা হয়। এ সংক্রান্ত লিখিত-পড়িতও করা আছে পূর্বপুরুষদের তরফে। সেই নিয়মেই পুজো হয়ে আসছে। তবে খরচ বেড়েছে বলে সাবেকি ভাড়ার টাকা দিয়ে আর পুজোর সমস্ত খরচ করা সম্ভব হয় না। বর্তমান প্রজন্মও সারা বছর ধরে তাঁদের রোজগারের টাকা থেকেও একটা অংশ  পুজোর খরচের জন্য জমান। 

3/6

একচালা সাবেকি প্রতিমা

OLD FASHIONED IDOL

এ পুজোর দুর্গার রূপ রাজরাজেশ্বরীর মতো-- একচালা সাবেকি প্রতিমা, সারা বছরই এঁদের পুজোর নাটমন্দিরের সংগীতচর্চা হয়। পুজো ক'দিন বিশেষ ভাবে সঙ্গীতানুষ্ঠান থাকে। আগমনী সুর, ঠুংরিতে জমজমাট থাকে নাটমন্দির।   

4/6

আগমনী

MUSICALITY

এবার পুজো সামলাচ্ছেন চন্দ্রবাড়ির বর্তমান কর্তা সুশোভন চন্দ্র। গানবাজনার আয়োজনও তিনিই দেখছেন। নাটমন্দিরে বসে তিনি আগমনী এবং ক্লাসিক্যাল গাইলেন।

5/6

চব্বিশ-রীতি

24 MYSTRY

এ বাড়ির পুজোর নিয়মনিষ্ঠা নিয়ে বললেন পারুল চন্দ্র, বর্তমান চন্দ্রবাড়ির গৃহিণী। তিনি জানান, দুর্গা মাকে এখানে ভোগে যে যে পদ নিবেদিন করা হয় তা সংখ্যায় ২৪টি করে থাকে। যেমন, লুচি ২৪টি, আলুভাজা ২৪টি, বেগুন ভাজা ২৪টি, মিষ্টি ২৪টি। সব চেয়ে চিত্তাকর্ষক সম্ভবত প্রতিমা নিরঞ্জনের সময়েও ২৪জন বেহারার কাঁধে চাপিয়ে মাকে বিদায় জানানোর পদ্ধতি!  

6/6

সাধারণের সমাগমে পূর্ণ

CROWD

পুজোর দিনগুলিতে বাড়িতে আগের মতো তিল ঠাঁই নাই পরিস্থিতি হয় না। আত্মীয়-পরিজন প্রতিবেশীরা পুজোয় অংশগ্রহণ করেন অনেক কম। তাঁরা না করলেও সাধারণ মানুষের সমাগম কম হয় না।