Durga Puja 2021: মেয়েদের শ্বশুরবাড়িতে পুজো শুরু করলেন কৃষ্ণচন্দ্রের স্ত্রী রানি ভবানী

| Sep 28, 2021, 19:21 PM IST
1/8

রাজবাড়ির আত্মীয়দের পুজো

LINKED WITH KRISHNAGAR RAJBARI

রাজা কৃষ্ণচন্দ্র রায়ের বেয়াইবাড়ি হল রায়বাড়ি। এই রায়বাড়ির পুজো আজও নদিয়ার রাজবাড়ির পুজোর নিয়মেই হয়।   

2/8

১৭৫০ সাল থেকে

from 1750 AD

 কৃষ্ণনগর শহরেই অবস্থিত এই কৃষ্ণনগর রায়বাড়ি। রায়বাড়ির নামেই এলাকার নাম রায়পাড়া। কৃষ্ণনগর রায়পাড়ায় রায়বাড়ির পুজোর সূচনা হয়েছিল রাজবাড়ির হাত ধরেই, ১৭৫০ সালে। 

3/8

সূচনা

idol

রাজা কৃষ্ণচন্দ্র রায়ের দ্বিতীয় পুত্র ভৈরবচন্দ্রের তিন কন্যা ছিলেন। তিন কন্যারই বিয়ে হয় রায়বাড়িতে একই দিনে। তিন মেয়ের বিয়ে হয়ে যাওয়ার পরে ভৈরবচন্দ্রের স্ত্রী রানি ভবানী মেয়েদের মঙ্গলকামনায় তিন মেয়ের শ্বশুরবাড়িতে গিয়ে রাজবাড়ির রীতি মেনেই সেখানে দুর্গাপুজো শুরু করেছিলেন।   

4/8

মা

devi

সেই পুজো আজও হয়ে আসছে রায়বাড়ির বিরাট নাটমন্দিরে। প্রতিমা তৈরির কাজ হচ্ছে জোরকদমে। রায়বাড়ির বর্তমান প্রজন্ম বলে, রাজবাড়ির নিয়মেই রায়বাড়িতে পুজো হয়। দুইবাড়ির দুর্গা উৎসবের প্রতিমা দেখতেও এক।  

5/8

নাটমন্দিরে

gathering

রাজবাড়ির তিন কন্যার বংশধরদের পুজোর আনন্দ আজও অমলিন। অনেকেই ছড়িয়ে ছিটিয়ে থাকেন। তবে পুজোর সময় সব একজায়গায় থাকেন। 

6/8

সাবেকি

old fashioned

নাটমন্দিরের সামনেই বিশাল মাঠ। সেখানেই আড্ডা বসে পুজোর দিনগুলিতে। এ বাড়িতে পুজোর সংকল্প এই বাড়ির মহিলাদের নামেই হয়। কারণ রানি ভবানী তাঁর তিন মেয়ের নামেই সংকল্প করে পুজো শুরু করেছিলেন। এই বাড়িতে আজও সেই রীতি রয়েছে। 

7/8

ঐতিহ্য

tradition

উল্টোরথের দিন পুজোপাঠ শুরু হয়। ষষ্ঠীর দিন নিজেদের হাতে প্রতিমা বেদিতে তোলেন বাড়ির পুরুষরা। রোজ আমিষ ভোগ দেওয়া হয় এখানে। 

8/8

সন্ধ্যাদীপের আলো

vesper

পঞ্চমী থেকে দশমী পুজো সামলান বাড়ির মহিলারাই। দশমীতে বাড়ির মহিলারা তাঁদের বিয়ের বেনারসি পরে মুখে পান দিয়ে প্রতিমা বরণ করতেন। এখনও সেই রীতি ও আছে।