Covid 19 | Omicron New Variant : ডেল্টার থেকে ৫ গুণ বেশি মারণক্ষমতা! সত্যি? কতটা ভয়ংকর ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট?

Dec 22, 2022, 13:42 PM IST
1/8

ফের কোভিড আতঙ্ক

Covid 19 Omicron New Variant mortality rate 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের ফিরে এসেছে কোভিড আতঙ্ক। চিন ও সিঙ্গাপুরে কোভিড সংক্রমণের বাড়বাড়ন্তের সঙ্গেই নতুন করে মাথাচাড়া দিয়েছে কোভিড ত্রাস।   

2/8

৫ গুণ বেশি 'বিষাক্ত'?

Covid 19 Omicron New Variant mortality rate 2

কোথাও কোথাও বলা হচ্ছে, ওমিক্রনের নতুন XBB ভ্যারিয়েন্টটি খুবই ভয়ংকর। এর মারণক্ষমতা অনেক বেশি। ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে প্রায় ৫ গুণ বেশি 'বিষাক্ত'। এহেন রিপোর্ট চাউর হওয়ার পরই আতঙ্ক গ্রাস করেছে বিশ্বব্যাপী মানুষকে। 

3/8

সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতি

Covid 19 Omicron New Variant mortality rate 3

কিন্তু সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রক বিবৃতি জারি করে স্পষ্ট জানাল, WHO-এর ডেটা এটা একদমই বলছে না যে XBB ভ্যারিয়েন্টটি ওমিক্রনের চেয়ে বেশি ক্ষতিকারক। আর ওমিক্রনটি এমনই ডেল্টার চেয়ে অনেক কম ক্ষতিকারক। 

4/8

XBB দুই সাব-ভ্যারিয়েন্টের হাইব্রিড!

Covid 19 Omicron New Variant mortality rate 4

প্রসঙ্গত, XBB হচ্ছে ওমিক্রনের BA.2 ভার্সনের দুই সাব-ভ্যারিয়েন্টের হাইব্রিড। যার জেরেই সিঙ্গাপুরে সংক্রমণের হার বেড়েছে। কিন্তু এই ভ্যারিয়েন্ট দ্রুত সংক্রামক হলেও যে ওমিক্রনের চেয়েও কম ক্ষতিকারক, সে বিষয়ে স্পষ্ট জানিয়েছে ইউনিভারসিটি অফ ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভাল্যুয়েশনও।

5/8

চিনে তাণ্ডব ওমিক্রন BF.7 সাব-ভ্য়ারিয়েন্টের

Covid 19 Omicron New Variant mortality rate 5

অন্যদিকে চিনে আবার নতুন করে তাণ্ডব শুরু করেছে ওমিক্রনের সাব-ভ্য়ারিয়েন্ট ওমিক্রন BF.7। ওমিক্রন BF.7 হল BA.5 এর সাব-ভ্যারিয়েন্ট। সংক্রমণের দিক থেকে অত্যন্ত শক্তিশালী এই ওমিক্রন BF.7।

6/8

ভ্যাকসিনেও রেহাই নেই!

Covid 19 Omicron New Variant mortality rate 6

ভ্যাকসিন নিলেও রেহাই নেই। ওমিক্রন BF.7-এর ক্ষমতা এতটাই যে এই ভ্যারিয়েন্ট যে কোনও লোককে সংক্রমিত করে ফেলে। বিশেষজ্ঞরা বলছেন, চিনে যাদের একবার করোনা হয়েছিল, তাঁদের অনেকের মধ্যেই এখন রোগ প্রতিরোধ ক্ষমতা কম। 

7/8

কাদের বেশি টার্গেট ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্টের?

Covid 19 Omicron New Variant mortality rate 7

তাঁদেরই বেশি টার্গেট করেছে ওমিক্রন BF.7। চিনে ইতিমধ্যেই হাসপাতালগুলিতে উপছে পড়ছে করোনা আক্রান্ত রোগী। বেড নেই। চিনের বেশ কয়েকটি শহরে যা অবস্থা তাতে চিকিত্সক ও স্বাস্থ্য কর্মীদের ঘাম ছুটে যাচ্ছে। 

8/8

ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টের হদিশ ভারতেও!

Covid 19 Omicron New Variant mortality rate 8

ওদিকে তার থেকেও বেশি আতঙ্কের বিষয় হল, এই ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে ভারতের ওড়িশা ও গুজরাটেও। এই পরিস্থিতিতে দেশে করোনার প্রকোপ রুখতে ফের কোভিড গাইডলাইন জারি করল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। বুধবারই ভিড় এড়ানো ও ভিড় জায়গায় মাস্ক পরার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।