Fatty Liver: ফ্য়াটি লিভারে ভুগছেন? সহজ সাত উপায়েই হবে সমাধান...

যকৃতে অতিরিক্ত চর্বি জমে গেলে ফ্যাটি লিভার ডিজিজ হয়। চিকিত্সকদের মতে, যকৃৎ বা লিভারে একটি নির্দিষ্ট মাত্রায় চর্বি থাকাটা স্বাভাবিক। কিন্তু চর্বি সেই নির্দিষ্ট মাত্রার চেয়ে ৫ থেকে ১০ শতাংশ বেশি হলেই তা ফ্যাটি লিভার বলে বিবেচিত হয়। অনিয়মিত ফাস্টফুড খাওয়া, ধূমপান আর মদ্যপানের কারণে লিভারের এই সমস্যা দেখা যায়।সমীক্ষা অনুযায়ী, প্রতি ৩ জনের ১ জন মানুষ ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন। ফ্যাটি লিভারের (Fatty Liver) প্রাথমিক লক্ষণগুলি আলাদা করে চেনা সত্যিই খুব মুশকিল। তবে স্বাস্থ্যকর জীবন-যাপন ও ভালো ঘুম এই সমস্যাকে অনেকটাই কমিয়ে দিতে পারে। ফ্যাটি লিভার দু'ধরণের হয় -   

Aug 16, 2022, 16:29 PM IST
1/10

১. নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার

খাদ্যাভ্যাস বা জীবনযাত্রায় মাত্রাতিরিক্ত অনিয়মের ফলে লিভারে যে ফ্যাট জমা হয়, তাকে ‘নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’ (Non-alcoholic fatty liver) বলা হয়।

2/10

২. অ্যালকোহলিক ফ্যাটি লিভার

মাত্রাতিরিক্ত মদ্যপানের কারণে যকৃৎ বা লিভারে যে ফ্যাট জমা হয়, তাকে ‘অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ’ (alcoholic fatty liver) বলে।

3/10

আয়ুর্বেদিক উপায়

যুক্তরাষ্ট্রের জন হপকিনস মেডিসিনের মতে, ফ্যাটি লিভার সারিয়ে তোলার নির্দিষ্ট কোন ওষুধ নেই। কিন্তু স্বাস্থ্যকর জীবন-যাপন এই সমস্যার সমাধান করতে পারে। পর্যাপ্ত জল খাওয়া, সময় মতো ঘুমনোর অভ্যেস করার পাশপাশি ৭ টি আয়ুর্বেদিক উপায় আপনার ফ্যাটি লিভারের সমস্যাকে সারিয়ে তুলতে পারে।

4/10

ফাস্ট ফুডকে বলুন টাটা

সকলপ্রকার ফাস্ট ফুডকে জানাতে হবে বিদায়। এতে ক্যালোরি অতিরিক্ত পরিমাণে থাকে কিন্তু শরীরে প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকেই না।

5/10

নন-অ্যাসিডিক খাবার

খাদ্য তালিকায় নন-অ্যাসিডিক খাবার যুক্ত করতে হবে।যেমন - বেরি, নাশপাতি এবং তরমুজ

6/10

শাক সবজি ও হোল-গ্রেইন

খাবারে শাক সবজির পরিমাণ বাড়াতে হবে। বিভিন্ন মরশুমের ভিন্ন সবজির পাশপাশি হোল-গ্রেইন, যেমন কুইনোয়াকেও তালিকাভুক্ত করতে পারেন।

7/10

ঠাণ্ডা পানীয়

ঠাণ্ডা পানীয় এক্ষেত্রে বেশ উপকারি। ঠাণ্ডা পানীয়ের তালিকায়- তরমুজের শরবত বা অ্যালোভেরার শরবত রাখতে পারেন।

8/10

মধু ও গোলমরিচ

দু'গ্রাম গোলমরিচ গুড়ো ও এক চামচ মধুর মিশ্রণ, একমাস ধরে নিয়মিত খেলে অনেকটা উপকারিতা পাওয়া যাবে।

9/10

আমলার রস

প্রতিদিন ১০ থেকে ২০ মিলি আমলার রস পান করুন। 

10/10

কাতকি পাউডার

১ থেকে ২ গ্রাম কাতকি পাউডার (Kutki Powder), দিনে দু'বার, খাবার পরে জলে মিশিয়ে পান করতে হবে।