আগের প্রতিশ্রুতি রক্ষা করুক, তারপর নতুন সিদ্ধান্ত, চিনকে সাফ জানিয়ে দিলেন ভারতীয় কম্যান্ডাররা

Jul 01, 2020, 15:20 PM IST
1/5

আগের আলোচনায় দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করেনি চিন। বরং উল্টোটাই করেছে। তাই নতুন কোনও সিদ্ধান্ত না নিয়ে আগে সেই প্রতিশ্রতিই রক্ষা করুক লাল সেনা। মঙ্গলবার দুই দেশের বাহিনীর কম্যান্ডারদের আলোচনায় চিনকে ভারত এমনটাই জানিয়েছে বলে মনে করা হচ্ছে। 

2/5

সরকারি তরফে এদিনের আলোচনার সারমর্ম নিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে সূত্রের খবর, গত ৬ জুন ও ২২ জুনের মতোই ভারতীয় এলাকা থেকে চিনা বাহিনী পিছিয়ে নেওয়া ও প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফিরিয়ে আনাই ছিল এদিনের আলোচনায় ভারতের মূল বক্তব্য।   

3/5

মঙ্গলবার পূর্ব লাদাখের চুশুল-মোলডো সীমান্তে বেলা ১১টা নাগাদ দেখা করেন দুই দেশের বাহিনীর কমান্ডাররা। গভীর রাত পর্যন্ত গড়ায় আলোচনা। 

4/5

এর আগে ২২ জুনের আলোচনায় চিনা বাহিনী ২.৫ থেকে ৩ কিলোমিটার পিছিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেয়। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফেরাতে আগ্রহ প্রকাশ করে চিনা বিদেশমন্ত্রকও।

5/5

কিন্তু বাস্তবে হয়েছে উল্টোটাই। সেদিনের পর থেকে বিভিন্ন উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে কিভাবে ভারতীয় এলাকায় ধীরে ধীরে ঘাঁটি গাড়ছে চিনা বাহিনী। শুধু তাই নয়, সীমান্তে সৈন, সমরাস্ত্র, যুদ্ধবিমান এনে রীতিমতো শক্তি আস্ফালন করছে লাল ফৌজ।