close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

খরা রুখতে ১,৪০০ কিলোমিটার গাছের দেওয়াল তৈরির পরিকল্পনা কেন্দ্রের

Oct 09, 2019, 17:30 PM IST
1/5

আর তত্বকথা নয়। সবুজের বিস্তারে প্রত্যক্ষ অ্যাকশানে নামতে তত্পর কেন্দ্রীয় সরকার। ভূমিক্ষয় ও থর মরুভূমির বিস্তার রুখতে এবার গুজরাট থেকে দিল্লি হরিয়ানা সীমান্ত পর্যন্ত প্রায় ১,৪০০ কিলোমিটার গ্রিন ওয়াল তৈরি করতে চাইছে কেন্দ্র। বিপুল পরিমাণ বৃক্ষরোপন ও সংরক্ষণের মাধ্যমে এই বিস্তির্ণ অঞ্চল সবুজের ঘনঘটায় ঢেকে ফেলতে চাইছে মোদী সরকার। 

2/5

কিন্তু কেবলমাত্র এই অঞ্চলজুড়ে লম্বালম্বি গাছ বসিয়ে জঙ্গল তৈরী করার কারণ কী? পরিবেশবিদদের মতে এই গ্রিন ওয়াল প্রকৃতপক্ষেই একটি দেওয়ালের মতো কাজ করবে। পশ্চিমের থর মরুভূমি ধিরে ধিরে পূর্ব ভারতে বিস্তার হওয়া রোধ করবে এই বন্যাঞ্চলের দেওয়াল। পশ্চিম থেকে পূর্বের দিকে ক্রমশ আসতে থাকা থর মরুভূমির ধুলিকণা আটকানো সম্ভব হবে। শুধু তাই নয়, ভূমিক্ষয় রোধেও সাহায্য করবে এই দেওয়াল।

3/5

পোরবন্দর থেকে পানিপথ, দীর্ঘ ১,৪০০ কিলোমিটার সারি সারি গাছ দিয়ে ভরিয়ে ফেলার পরিকল্পনা করা হচ্ছে। 

4/5

এর আগে আফ্রিকাতে এই রকমই একটি গ্রিন ওয়াল গড়ে তোলা হয়েছে। সেনেগাল থেকে ইথিওপিয়া পর্যন্ত প্রায় ৮,০০০ কিলোমিটার ব্যাপি সেই গাছগাছালির দেওয়াল গ্রেট গ্রিন ওয়াল নামে পরিচিত। মূলত সাহারা মরুভূমির বিস্তার রুখতেই এই দেওয়াল তৈরীর কথা ভাবে আফ্রিকার দেশগুলি। আর সেই কাজে তার যে সফল, তাও বলা চলে। এবার সেই মডেলকে মাথায় রেখেই এগোতে চাইছে কেন্দ্রীয় সরকার। 

5/5

এখনও পর্যন্ত গ্রিন ওয়াল তৈরীর বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া না হলেও, তা উচ্চস্তরীয় আলোচনার পর্যায়ে আছে বলে জানা গিয়েছে। তবে, এই প্রকল্প কার্যকর করা গেলে ভবিষ্যত প্রজন্ম এর থেকে উপকৃত হবে বলে মনে করছেন পরিবেশবিদরা। সেই সঙ্গে এই প্রকল্প ভবিষ্যতে আরও বড় বৃক্ষরোপণ প্রকল্পের জন্ম দেবে বলে মনে করা হচ্ছে।