Russia-Ukraine War: নিজের দেশেই 'খুন' হতে পারেন পুতিন! নয়া প্রেসিডেন্ট হবেন এই প্রাক্তন রুশ গুপ্তচর?

শোনা যায়, এক ব্রিটিশ গুপ্তচরকে খুনের পিছনে হাত রয়েছে এই প্রাক্তন রুশ গুপ্তচরের। গোয়েন্দা সংস্থা কেজিবি (KGB)-র সেরা গুপ্তচরদের মধ্যে একজন হলেন এই আলেকজান্ডার বর্টনিকোভ (Alexander Bortnikov)।

Mar 21, 2022, 18:53 PM IST
1/7

পুতিনকে খুনের চক্রান্ত রুশ অভিজাত শ্রেণির?

Putin-Bortnikov 1

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ (Russia-Ukraine War) ঘোষণা করে নিজের দেশেই কি কোণঠাসা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Russian president Vladimir Putin)? তাঁকে কি খুনের চক্রান্ত করছে রাশিয়ার অভিজাত শ্রেণি? ইউক্রেনীয় গোয়েন্দারা অন্তত তেমনটাই জানাচ্ছেন।

2/7

পুতিনকে (Russian president Vladimir Putin) বিষক্রিয়ায় খুনের ষড়যন্ত্র!

Putin-Bortnikov 2

সূত্রের খবর, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Russian president Vladimir Putin) বিষক্রিয়ায় খুনের ষড়যন্ত্র করা হচ্ছে। খুনের ঘটনাকে দুর্ঘটনা হিসেবে দেখানোর ছক কষা হচ্ছে। 

3/7

রুশ প্রেসিডেন্টের পিঠপিচে এই ষড়যন্ত্রের কারণ কী?

Putin-Bortnikov 3

ইউক্রেনীয় গোয়েন্দা সূত্রে খবর,ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে (Russia-Ukraine War) এখনও তেমন একটা কিছু করে উঠতে পারেননি পুতিন। বরং পশ্চিমী দেশগুলোর প্রতিরোধের মুখে পড়েছে রাশিয়া। একাধিক নিষেধাজ্ঞা জারি হওয়ায় বিপদের সংকেত পাচ্ছে রাশিয়ার অভিজাত শ্রেণি। যাঁদের মধ্যে রয়েছেন শিল্পপতি এবং রাজনীতিকরা। রুশ অর্থনীতি ভেঙে পড়ার আশঙ্কা করছেন তাঁরা। ইউক্রেনের গোয়েন্দাদের একাংশের মতে, সেই কারণেই পুতিনকে সরিয়ে দেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে। 

4/7

কে হবেন পুতিনের উত্তরসূরি?

Putin-Bortnikov 4

ইউক্রেনের ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্সের প্রধান জানান, রাশিয়ার ফেডারাল সিকিউরিটি সার্ভিসের ডিরেক্টর আলেকজান্ডার বর্টনিকোভ (Alexander Bortnikov) হতে পারেন রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট। 

5/7

কে এই আলেকজান্ডার বর্টনিকোভ (Alexander Bortnikov)?

Putin-Bortnikov 5

পুতিনের মতোই রুশ গোয়েন্দা সংস্থা কেজিবি (KGB)-র হয়ে কাজ করেছেন ৭০ বছরের আলেকজান্ডার বর্টনিকোভ (Alexander Bortnikov)। পুতিনের মতোই পূর্ব জার্মানিতে তাঁর কাজের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। রাশিয়ার ইকোনমিক সিকিউরিটি সার্ভিসের (SEB) প্রধান ছিলেন তিনি।   

6/7

ব্রিটিশ গুপ্তচরকে 'খুন' করেন বর্টনিকোভ?

Putin-Bortnikov 6

শোনা যায়, এক ব্রিটিশ গুপ্তচর, যিনি রাশিয়ার বিরুদ্ধে কাজ করতেন, তাঁকে খুনের পিছনে হাত রয়েছে আলেকজান্ডার বর্টনিকোভের (Alexander Bortnikov)। পুতিনের মতোই রুশ গোয়েন্দা সংস্থা কেজিবি (KGB)-র সেরা এবং ভয়ঙ্কর এক গুপ্তচরদের একজন ছিলেন এই আলেকজান্ডার বর্টনিকোভ (Alexander Bortnikov)।

7/7

কেন বর্টনিকোভ?

Putin-Bortnikov 7

সূত্রের খবর, ইউরোপের বহু দেশের সঙ্গে আলেকজান্ডার বর্টনিকোভের (Alexander Bortnikov) সু-সম্পর্ক রয়েছে। ওই সমস্ত দেশের সরকার এবং প্রশাসনের অন্দরে বর্টনিকোভের বহু শুভানুধ্য়ায়ী রয়েছেন। এমনকী, ইউক্রেন প্রশাসনের ভিতরেও বর্টনিকোভের লোক রয়েছেন।