IPL 2022: ছবিতে দেখুন ক্রোড়পতি লিগে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো ১০ ব্যাটারের তালিকা

ছক্কা মারার পরিসংখ্যানে প্রথম ১০ ব্যাটারদের তালিকা।    

| Mar 21, 2022, 18:53 PM IST

নিজস্ব প্রতিবেদন: হাতে আর মাত্র কয়েকটা দিন। ২৬ মার্চ থেকে রোজ সন্ধেবেলা চার-ছক্কার ঝড় উঠবে। তবে টি-টোয়েন্টি ফরম্যাটে কেউ চার দেখতে চায় না। সবার নজর 'বাপি বাড়ি যা' মেজাজে ওই বড় বড় ছক্কাগুলোর দিকে। ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাট নিয়ে সবার আগ্রহ তুঙ্গে থাকে। তবে আপনি কি জানেন কোন ক্রিকেটার আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি ছক্কা মেরেছেন? ছক্কা মারার পরিসংখ্যানে প্রথম ১০-এর তালিকায় কোন কোন ব্যাটার রয়েছেন? সেই দিকে একবার চোখ বুলিয়ে নেওয়া যাক।  

 

1/10

ক্রিস গেইল

Chris Gayle

সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর তালিকার শীর্ষে রয়েছেন। ১৪২ ম্যাচের ১৪১ টি ইনিংসে ৩৫৭টি ছয় মেরেছেন 'ইউনিভার্স বস'। তাঁর মোট রান ৪৯৬৫। তবে এ বার গেইলকে দেখা যাবে না। কারণ কোন দল এই 'বৃদ্ধ'কে নিতে রাজি হয়নি। 

2/10

এবি ডিভিলিয়ার্স

 AB de Villiers

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন 'মিস্টার 360 ডিগ্রি'। এবিডি ১৮৪ ম্যাচের ১৭০টি ইনিংসে ২৫১টি ছয় মেরেছেন। তাঁর মোট রান ৫১৬২। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেক আগেই বিদায় নিয়েছিলেন। গত মরসুমের পর আইপিএল থেকেও সরে দাঁড়িয়েছেন তিনি। ফলে ব্যাটার এবি-র তান্ডব দেখার উপায় আর নেই।  

3/10

রোহিত শর্মা

Rohit Sharma

তিন নম্বরে রয়েছেন মুম্বই ইন্ডিয়ান্স ও সর্বাধিক আইপিএল জয়ী অধিনায়ক। 'হিট ম্যান' এখনও পর্যন্ত ২১৩ ম্যাচের  ২০৮টি ইনিংসে ২২৭টি ছক্কা হাঁকিয়েছেন। আইপিএলে রোহিতের মোট রান ৫৬১১। 

4/10

মহেন্দ্র সিং ধোনি

Mahendra Singh Dhoni

বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারত অধিনায়ক এই তালিকার চার নম্বরে রয়েছেন। 'ক্যাপ্টেন কুল' এখনও পর্যন্ত ২২০ ম্যাচের ১৯৩টি ইনিংসে ২১৯টি ছয় মেরেছেন। ধোনি ৪৭৪৬ রান করেছেন। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও, এখনও 'মাহি ম্যাজিক' দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। 

5/10

কায়রন পোলার্ড

Kieron Pollard

তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ক্যারিবিয়ান তারকা। 'বিগ ম্যান' এখনও পর্যন্ত আইপিএলে ১৭৮ ম্যাচের ১৬০টি ইনিংসে ২১৪টি ছয় মেরেছেন। তাঁর মোট রান ৩২৬৮।    

6/10

বিরাট কোহলি

Virat Kohli

আরসিবি প্রাক্তন অধিনায়ক এই তালিকায় ছয় নম্বরে রয়েছেন। 'কিং কোহলি' ২০৭ ম্যাচের ১৯৯ ইনিংসে ২১০টি ছয় মেরেছেন। তবে এই প্রতিযোগিতার ইতিহাসে সর্বাধিক ৬২৮৩ রান করে শীর্ষে রয়েছেন 'কিং কোহলি'। 

7/10

সুরেশ রায়না

Suresh Raina

সাত নম্বর স্থানে রয়েছেন চেন্নাই সুপার কিংসের প্রিয় 'চিন্না থালা'। ২০৫ ম্যাচের ২০০ ইনিংসে রায়না ২০৩টি ছয় মেরেছেন। এর পাশাপাশি রায়নার রান ৫৫২৮। তবে এহেন রায়নাকেও এ বার খেলতে দেখা যাবে না। কারণ সিএসকে তাঁর থেকে মুখ ফিরিয়ে নেওয়ার পর বাকি নয় দলও তাঁকে নিতে চায়নি।

8/10

ডেভিড ওয়ার্নার

David Warner

ডেভিড ওয়ার্নার এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন। অজি তারকা এখনও পর্যন্ত ১৫০ ম্যাচের ১৫০ ইনিংসে ২০১ টি ছয় মেরেছেন। তাঁর রান ৫৪৪৯। গত মরশুম সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে ঝামেলা হওয়ার পর, এ বার তাঁর নতুন দল দিল্লি ক্যাপিটালস। তবে পাকিস্থানের সঙ্গে সিরিজ খেলার জন্য তিনি ৬ এপ্রিলের আগে দলে যোগ দিতে পারবেন না। 

9/10

শেন ওয়াটসন

Shane Watson

তালিকায় নবম স্থানে রয়েছেন আরও এক প্রাক্তন অজি ওপেনার ওয়াটসন। ১৪৫ ম্যাচের ১৪১ ইনিংসে ওয়াটসন ১৯০টি ছয় মেরেছেন। তাঁর রান ৩৮৭৪। তিনিও সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন।    

10/10

রবিন উথাপ্পা

Robin Uthappa

এই তালিকার ১০ নম্বরে রয়েছেন রবিন উথাপ্পা। ১৯৩ ম্যাচের ১৮৬ ইনিংসে উথাপ্পা ১৬৮ ওভার বাউন্ডারি মেরেছেন। তাঁর রান ৪৭২২। একাধিক দলে তাঁকে দেখা গেলেও গত দুই মরসুম সিএসকে-তে রয়েছেন এই ডানহাতি ওপেনার।