চিনে ফের নয়া ভাইরাসের হানা, ইতিমধ্যে প্রাণ গিয়েছে ৭ জনের, আক্রান্ত ৬০

Aug 06, 2020, 17:34 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: চিনে ফের নতুন সংক্রমণ। নতুন এই ভাইরাসে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন ৭ জন। আক্রান্ত আরও ৬০। সেখানকার স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী মানুষ থেকে মানুষে সংক্রমণের কথা উল্লেখ করে সতর্কও করা হয়েছে বুধবার।  

2/5

এই বছরের প্রথম ৬ মাসের মধ্যেই পূর্ব চিনের জিসাংশু প্রদেশে এই SFTS ভাইরাসের মাধ্যেমে ৩৭ জন আক্রান্ত হয়েছিলেন। পরে পূর্ব চিনের আনহুই প্রদেশে আক্রান্ত হয়েছেন আরও ২৩ জন। এমনটাই প্রকাশিত হয়েছে সেখানকার গ্লোবাল টাইমস সংবাদ মাধ্যমে।  

3/5

আক্রান্ত এক মহিলা প্রায় ১ মাস চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন সুস্থ হয়ে। তাঁর ক্ষেত্রে উপসর্গও করোনার মতোই জ্বর ও কাশি। তবে চিকিৎসকরা তাঁর শরীরে লিউকোসাইট ও রক্তকণিকার অভাবও  দেখেছিলেন।  

4/5

তবে এই SFTS ভাইরাস নতুন নয়। ২০১১ সালেই এই ভাইরাসের প্যাথোজেন আলাদা করেছে চিন। ভাইরাস বিশেষজ্ঞরা মনে করছেন পোকার মাধ্যেমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়তে পারে এই ভাইরাস।  

5/5

জেজিয়াং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংযুক্ত একটি হাসপাতালের চিকিৎসক শেং জিফাং জানিয়েছেন মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। রক্ত কিংবা মিউকাসের মাধ্যমে ছড়াতে পারে এই ভাইরাস। এছাড়া পোকার কামড়ের মাধ্য়মেও ছড়াতে পারে এই ভাইরাস।