ভারতের গ্রামীণ অঞ্চলে প্রতি সেকেন্ড ৫৩% Corona আক্রান্ত : রিপোর্ট

Jun 06, 2021, 07:32 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ে কী অবস্থা দেশের গ্রামীণ অঞ্চলের? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে মে মাসের শেষে যে রিপোর্ট হাতে এসেছে, তা আঁতকে ওঠার মতো! মে মাসে  ভারতের প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে প্রতি সেকেন্ডে আক্রান্ত হয়েছে ৫৩ শতাংশ। মৃত্যু হয়েছে ৫২ শতাংশের। 

2/5

Centre for Science and Environment (CSE) একটি পরিসংখ্যান প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে, "যদিও শহুরে অস্বাভাবিক বেসামাল পরিস্থিতি চর্চার মধ্যে রয়েছে, কিন্তু গ্রামীণ উপকূলীয় অঞ্চলের কী অবস্থা সে সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ্যে আসে না। সম্প্রতি এই রিপোর্ট জানা গিয়েছে, একাধিক গ্রামে-গঞ্জে আরও এক ধাপ বেশি খারাপ পরিস্থিতি তৈরি হয়েছিল মে মাসে।"

3/5

রিপোর্ট জানাচ্ছে, করোনা মোকাবিলায় গ্রামীণ অঞ্চলে প্রয়োজন আরও ৭৬ শতাংশ ডাক্তার সঙ্গে ৫৬ শতাংশ radiographers এবং ৩৫ শতাংশ ল্যাব টেকনিশিয়ান। ঘাটতি রয়েছে প্রাথমিক স্বাস্থ্য ক্ষেত্রে। 

4/5

বলা হচ্ছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে গোটা বিশ্ব জেরবার। তার পাশাপাশি করোনা আগ্রাসন বেশি গ্রামীণ অঞ্চলে।  মে মাসে অবস্থা আরও শোচনীয় হয়ে ওঠে। দেখা গিয়েছে, বিশ্বে দৈনিক সংক্রমণ সংখ্যা যত, ৬ দিনে তার অর্ধেক ভারতের গ্রামীণ অঞ্চলের মানুষ আক্রান্ত হয়েছেন । 

5/5

 রিপোর্টে বলা হয়েছে,  করোনার কারণে মে মাসে শহরে ১৫ শতাংশ মানুষ রোজগার হারিয়েছেন। পাশাপাশি, জম্মু ও কাশ্মীর, বিহার, পশ্চিমবঙ্গ এবং উত্তরপ্রদেশে একাধিক মানুষের বেতন বন্ধ হয়ে গিয়েছে।