Jasprit Bumrah, T20 World Cup 2022: বিশ্বকাপের বাইরে বুমরা! বিকল্প হিসাবে আসতে পারেন যাঁরা

| Sep 29, 2022, 19:58 PM IST
1/7

জসপ্রীত বুমরা

Jasprit Bumrah

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পিঠের চোটের জন্য আসন্ন টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন জসপ্রীত বুমরা। জাতীয় দলের এক নম্বর পেসারকে ছাড়াই আইসিসি-র শো-পিস ইভেন্ট খেলতে অস্ট্রেলিয়া উড়ে যাবে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের পূর্ব ঘোষিত দলে স্ট্যান্ড-বাইতে রয়েছেন-মহম্মদ শামি, শ্রেয়স আইয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার। আগামী ৯ অক্টোবর পর্যন্ত খেলোয়াড় পরিবর্তনের সুযোগ রয়েছে প্রতিটি দলের কাছে। এমনকী যদি কোনও দলের ক্রিকেটার বা ক্রিকেটাররা চোট সমস্যায় ভোগেন, তাহলে সময়সীমার পরেও দলে পরিবর্তন আনা সম্ভব। তবে তার জন্য আইসিসি-র অনুমতি নিতে হবে। এই প্রতিবেদনে রইল বুমরার বিকল্প হিসাবে বিসিসিআইয়ের ভাবনেয় রয়েছেন যাঁরা।

2/7

কুলদীপ সেন

Kuldeep Sen

চলতি বছর আইপিএলে রাজস্থান রয়্যালসের জার্সিতে আগুনে পারফর্ম করেছেন কুলদীপ সেন। ৭ ম্যাচে নিয়েছেন ৮ উইকেট। দারুণ ছন্দে রয়েছেন মধ্যপ্রদেশের বছর পঁচিশের জোরে বোলার। এই মুহূর্তে তিনি ইন্ডিয়া এ দলের হয়ে খেলছেন নিউজিল্যান্ড এ দলের বিরুদ্ধে বেসরকারি একদিনের আন্তর্জাতিক ম্যাচ। প্রথম ম্যাচে তুলে নিয়েছিলেন তিন উইকেট। শেষ ম্যাচেও দারুণ স্পেল করেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কুলদীপকে দেখা যেতে পারে সিনিয়র টিমে।

3/7

উমরান মালিক

Umran Malik

অস্ট্রেলিয়ার বিমানে শ্রীনগরের তরুণ পেসার উমরান মালিককে দেখতে চেয়েছেন ভারতের কিংবদন্তি স্পিনার হরভজন সিং। তাঁর মতে অস্ট্রেলিয়ার বাউন্সি পিচ উমরান ভারতের তুরুপের তাস হতে পারেন। চলতি বছর আইপিএলে দুরন্ত পারফর্ম করেই শ্রীনগরের বছর বাইশের জোরে বোলার জাতীয় দলে সুযোগ পেয়েছেন। আইপিএল ফিফটিনে একেবারেই মেলে ধরতে পারেনি সানরাইজার্স হায়দরাবাদ। তবে বল হাতে বাইশ গজে বিপক্ষের ব্যাটারদের বুঝে নিয়েছিলেন উমরান। তাঁর আগুনে বোলিংয়ের মোকাবিলা করতে সমস্যায় পড়েছেন অনেকেই। ১৪ম্যাচ থেকে ২২টি উইকেট নেন 'শ্রীনগর এক্সপ্রেস'। সেই সুবাদে জাতীয় দলের দরজাও খুলে গিয়েছিল জম্মু-কাশ্মীরে  বোলারের। নিজেদের ঘরের মাঠে ভারত পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলেছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। সেই সিরিজে উমারন ছিলেন রিজার্ভ বেঞ্চেই। কিন্তু বিদেশের মাটিতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অভিষেক হয় তাঁর। সানরাইজার্সের জার্সিতে আইপিএলের প্রতি ম্য়াচেই চমকে দিয়েছিলেন তরুণ পেসার উমরান। তাঁর আগুনে পেস (ঘণ্টায় ১৫০ কিমি) ও লাইন লেন্থে মোহিত হয়েছিল বাইশ গজ। ডেইল স্টেইনের শিষ্য ছিলেন আলোচনায়। উমরান এখনও পর্যন্ত দেশের হয়ে তিনটি টি-২০ ম্যাচ খেলে পেয়েছেন দুই উইকেট। গত জুলাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ট্রেন্টব্রিজে তিন ম্যাচের টি-২০ সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচই ছিল উমরানের দেশের জার্সিতে শেষ ম্যাচ।  

4/7

আবেশ খান

Avesh Khan

অসুস্থতার জন্য় আবেশ খান এই মুহূর্তে দলের বাইরে। এশিয়া কাপে খেলা চলাকালীন অসুস্থ হয়ে পড়েছিলেন আবেশ। অস্ট্রেলিয়ার পেস ও বাউন্স সহায়ক পিচে নির্বাচকদের কিন্তু ভাবতে হবে আবেশের কথা।

5/7

মহম্মদ সিরাজ

Mohammed Siraj

সিরাজের নাম ভীষণ ভাবে আলোচনায় আসছে। তাঁর সুইং ও অস্ট্রেলিয়ার মাটিতে খেলার অভিজ্ঞতা বাকিদের থেকে তাঁকে আলাদা করছে। হায়দরাবাদের বছর আঠাশের জোরে বোলার সম্প্রতি কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলেছেন ওয়ারউইকশায়ারের হয়ে। আইপিএলের পর সিরাজ জানিয়ে ছিলেন যে, তাঁর আউটসুইঙ্গার কাজ করছে না। যার ফলে সিরাজ নজর দিয়েছেন তাঁর স্বাভাবিক ইনসুইংয়ে। ২০২০-২১ মরশুমে সিরাজ বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের হয়ে লাল বলের ক্রিকেটে অভিষেক করেছিলেন। অস্ট্রেলিয়ার মাটিতে আগুন জ্বেলেছিলেন সিরাজ। জীবনের প্রথম টেস্ট, তাও আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের দেশেই খেলেছিলেন তিনি। চার ম্যাচের টেস্ট সিরিজে ৫ উইকেট সহ-১৩ উইকেট পান সিরাজ। সিরাজ এখনও পর্যন্ত দেশের জার্সিতে সব ফরম্যাটে ২৬ ম্যাচে খেলে নিয়েছেন ৫৬ উইকেট।   

6/7

মহম্মদ শামি

Mohammed Shami

বুমরা বিশ্বকাপ থেকে বাদ পড়ার পরেই জি ২৪ ঘণ্টা টেলিফোনে ধরেছিল দীপ দাশগুপ্তকে। বাংলার প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেট বেছে নিয়েছেন শামিকেই। শামি ও চাহারের প্রসঙ্গে তিনি বলেন, 'দেখুন আমি বুমরার জায়গায় আমি শামিকেই চাইব। এই নিয়ে আগেও কথা বলেছি যে, শামিকে বিগত ৬-৮ মাস টি-২০ থেকে বাইরে রাখা হয়েছিল, কেন তা আজও জানি না। আমার ব্যক্তিগত ভাবে মনে হয় শামি টি-২০ ফরম্যাটে দারুণ বোলার। বুমরা না খেললে ভুবনেশ্বরকে ডেথ ওভারে বল করতে হবে। সেক্ষেত্রে নতুন বলে দীপক চাহার খুবই ভাল নাম। তাও আমি বলব বিশ্বকাপের মতো মঞ্চে অভিজ্ঞতার কথা মাথায় রেখে শামিকেই বেছে নেব।'  

7/7

দীপক চাহার

Deepak Chahar

গত বুধবার তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল। চাহার ৪ ওভার বল করে তুলে নেন ২ উইকেট। সেই চেনা চাহারই ফিরে এসেছে আবার। শেষের দিকে ব্যাটও ভালো করতে পারেন তিনি। বুমরার ভালো বিকল্প হতে পারেন চাহার।চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন দীপক। এরপর তিনি প্রায় দেড় মাস এনসিএ-তে ছিলেন। এমনকী সেরেও উঠছিলেন তিনি, বল করছিলেন নেটে। এরপর ফের পিঠে চোট পান তিনি। চেন্নাই সুপার কিংস চলতি বছর আইপিএলে দীপককে ১৮ কোটি টাকায় ফের দলে নিয়েছিল। চোট সারিয়ে চাহার এখন পুরো ফিট।