কৌশিকী অমাবস্যায় এই কয়েকটি কাজ করলেই দেবীর আশীর্বাদে সূর্যোদয় ঘটবে আপনার জীবনে...

Kaushiki Amavasya 2023: একদিন দৈত্যপীড়িত দেবতারা শিবের কাছে এসে তাঁদের উপর অসুরদের অত্যাচারের বিহিত চাইলেন। শিব তখন পার্বতীকে বললেন, 'কালিকা, তুমি ওঁদের উদ্ধার করো।'

| Sep 10, 2023, 18:29 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামনেই কৌশিকী অমাবস্যা। আসুন তার আগে এই দিনটির পুরাণ-কাহিনি বিশেষ তাৎপর্য একটু আলোচনা করে নেওয়া যাক। একদিন দৈত্যপীড়িত দেবতারা কৈলাশে শিবের কাছে এসে এর বিহিত চান। শিব তখন সব দেবতাদের সামনেই পার্বতীকে বলেন, 'কালিকা, তুমি ওঁদের উদ্ধার করো।' 

কিন্তু সব দেবতার সামনে তাঁকে 'কালী' বলে ডাকায় পার্বতী ক্ষুব্ধ ও অপমানিত বোধ করেন, রেগেও যান। তখন তিনি তাঁর গাত্রবর্ণ পরিবর্তনের লক্ষ্যে মানস সরোবরের ধারে কঠিন তপস্যায় বসেন। 

তপস্যার শেষে মানস সরোবরের জলে স্নান করেন তিনি। স্নানের পরে ত্বকের সব কালো-কোষ পরিত্যাগ করে পূর্ণিমাচাঁদের মতো গাত্রবর্ণ ধারণ করেন তিনি। ওদিকে তাঁর পরিত্যাগ করা ওই কালো কোষগুলি থেকে এক অপূর্ব সুন্দর কৃষ্ণবর্ণ দেবীর সৃষ্টি হয়। সেই দেবীই কৌশিকী। 

1/6

কৌশিকী অমাবস্যা

এই দিনটিই কৌশিকী অমাবস্যা। এদিন মহাসমারোহে মা তারার পুজো হয়। মা তারারই আরেক নাম কৌশিকী।

2/6

কৌশিকীই শুম্ভ-নিশুম্ভকে বধ করেছিলেন

পুরাণমতে, এই দেবী কৌশিকীই শুম্ভ-নিশুম্ভকে বধ করেছিলেন। সেই থেকেই পালিত হয়ে আসছে কৌশিকী অমাবস্যা।

3/6

মহানিশি, মহাতিথি

কৌশিকী অমাবস্যার গুরুত্ব অন্য অমাবস্যার থেকে আলাদা। বলা হয়, তন্ত্রসাধকদের জন্য এই রাত এক মহানিশি, মহাতিথি। সাধারণ মানুষ এই তিথি পালন করেন তাঁদের জীবনের বাধা-বিপত্তি দূর করতে, জীবন থেকে অশুভ শক্তিকে সরিয়ে দিতে।

4/6

মায়ের পায়ে রক্তজবা

কৌশিকী অমাবস্যার দিন আগাগোড়া সংযম পালন করাই রীতি। এদিন উপোস করতে পারলে ভালো। না পারলে নিরামিষ খাওয়া ভালো। এদিন মা তারার পায়ে রক্তজবা নিবেদন করে ভক্তিভরে প্রার্থণা করলে ভক্তের মনোবাঞ্ছা পূর্ণ হয় বলে বিশ্বাস। 

5/6

পজিটিভ শক্তির প্রকাশ

কৌশিকী অমাবস্যার দিন সন্ধের পরে বাড়ির সদর দরজার সামনে দু’টি তিলের তেলের প্রদীপ জ্বালানো ভালো। এতে বাড়ির সমস্ত নেগেটিভ শক্তি বেরিয়ে গিয়ে পজিটিভ শক্তির প্রকাশ ঘটে।

6/6

পরিষ্কার-পরিচ্ছন্ন

কৌশিকী অমাবস্যার দিন বাড়িঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখাই বাঞ্ছনীয়। কোথাও যেন কোনও এঁটো বাসনপত্র পড়ে না থাকে। আর পুরনো, ছেঁড়া অব্যবহৃত জামাকাপড় চোখের সামনে থেকে সরিয়ে ফেলাই ভালো।