আসল হিরো! COVAXIN-এর প্রথম পরীক্ষামূলক ডোজ গ্রহণ করলেন ৩০ বছর বয়সী স্বেচ্ছাসেবক

Jul 25, 2020, 13:19 PM IST
1/10

"এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি,নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার," কবি সুকান্তের এই বাক্যেই যেন প্রত্যয়ী এঁরা। এঁরা কারা?- ভারতের করোনা ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষায় ভলেন্টিয়ারদের কথা বলছি। বিশ্বকে আবার আগের সুস্থ রূপে ফিরিয়ে দিতে নিজেদের শরীরকে চিকিত্সাবিজ্ঞানের হাতে তুলে দিতেও পিছপা নন এঁরা। আর আজ কোভ্যাক্সিনের ট্রায়ালে প্রথম ডোজটি দেওয়া হল ৩০ বছর বয়সী এক ব্যক্তির দেহে। 

2/10

প্রাথমিক পর্যায়ে পরীক্ষার জন্য ডাকা হয়েছে মোট ১০০ জন স্বেচ্ছাসেবককে। এঁদের মধ্যে প্রথম ধাপে বেছে নেওয়া হয় ১২ জনকে।

3/10

দিল্লি এইমসে গত সপ্তাহ থেকে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করে আপাতত ১০ জনকে বেছে নিয়েছেন গবেষকরা। 

4/10

তাঁদের মধ্যে প্রথম ডোজটি পরীক্ষার জন্য দেওয়া হল ৩০ বছর বয়সী এই ব্যক্তিকে। এর পর বাকি ৯ জনের দেহেও এটি প্রয়োগ করা হবে। 

5/10

প্রয়োগের পর তাঁদের শারীরিক পরিস্থিতির উপর কড়া নজর রাখবেন চিকিত্সক-গবেষকদের একটি বিশাল টিম। 

6/10

হায়দরাবাদের ভারত বায়োটেক, আইসিএমআর(ICMR) এবং ন্যাশানাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (NIV)-র সমন্বয়ে তৈরি কোভ্যাক্সিন সম্প্রতি ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার থেকে হিউম্যান ট্রায়ালের অনুমোদন পায়। 

7/10

দেশের যে ১২টি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে ট্রায়ালের জন্য চিহ্নিত করেছে আইসিএমআর, তার মধ্যে দিল্লি এইমস একটি। ফেজ ওয়ানে ১৮-৫৫ বছরের মধ্যে সুস্থ-সবল স্বেচ্ছাসেবকদের দেহে প্রয়োগ করে পরীক্ষা করা হবে কোভ্যাক্সিনের। 

8/10

ফেজ ওয়ান সফল হলে ফেজ টু-তে ১২-৬৫ বছরের ৭৫০ ব্যক্তির উপর পরীক্ষা করা হবে কোভ্যাক্সিন।

9/10

ইতিমধ্যেই স্বেচ্ছাসেবক হতে এগিয়ে এসেছেন ১,৮০০ জনেরও বেশি ভারতীয়। 

10/10

এইমস ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া বলেন, "প্রাথমিক পর্যায়ের প্রধান লক্ষ্য হলে ভ্যাক্সিনের মানবদেহে প্রতিক্রিয়া কী তার পর্যবেক্ষণ। প্রথম পর্যায়ে সম্পূর্ণ নিরাপদ প্রমাণিত হলে তবেই দ্বিতীয় ধাপে এগোনো হবে।"