করোনা টেস্ট কিট, মাস্ক নিয়ে এবার জালিয়াতি করছে চিন, উঠল মারাত্মক অভিযোগ

Apr 09, 2020, 16:02 PM IST
1/5

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিনের বিরুদ্ধে অভিযোগ

করোনাভাইরাসের বিরুদ্ধে সামনের সারিতে থেকে লড়াই করছেন ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা। এমন দুঃসময়ে তাঁরাই সাধারণ মানুষের কাছে ভগবানের সমান। কিন্তু ভুললে চলবে না, তাঁদেরও পরিবার রয়েছে। দিনের শেষে তাঁদের জন্য পরিবারের সদস্যরা অপেক্ষা করে থাকে। আর সেই ডাক্তারদের জীবন নিয়েও এবার ছিনিমিনি খেলছে চিন! অভিযোগ এমনই। 

2/5

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিনের বিরুদ্ধে অভিযোগ

স্পেন, হল্যান্ড, তুর্কি, কানাডাসহ একাধিক দেশে মাস্ক পাঠিয়েছিল চিন। কিন্তু সেইসব মাস্ক আবার চিনে ফেরত পাঠিয়েছে দেশগুলি। কারণ তাঁদের দাবি, চিনের পাঠানো মাস্ক চিকিতসকদের সুরক্ষা দেওয়ার যোগ্য নয়। সার্জিকাল মাস্ক বলে চিন সাধারণ মানের মাস্ক পাঠিয়ে দিচ্ছে। সেগুলো এক—দুবার ব্যবহারের পরই হয় ছিঁড়ে যাচ্ছে না হলে নষ্ট হয়ে যাচ্ছে। ইতিমধ্যে অস্ট্রেলিয়াও মাস্ক ফেরত পাঠিয়েছে চিনে। 

3/5

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিনের বিরুদ্ধে অভিযোগ

স্পেনের অভিযোগ আরও মারাত্মক। তারা তিন লাখ ৪০ হাজার করোনা টেস্ট কিট কিনেছিল চিনের থেকে। কিন্তু তার মধ্যে ৬০ হাজার কিট সঠিকভাবে করোনা আক্রান্ত রোগীর পরীক্ষা করতে পারছে না বলে অভিযোগ। স্পেন আরও অভিযোগ করেছে, চিনের Shenzhen Bioeasy Biotechnology নামের যে সংস্থা এই কিট প্রস্তুত করেছে তাদের আদতে এই ধরণের টেস্ট কিট প্রস্তুতির লাইসেন্স নেই।

4/5

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিনের পাঠানো মাস্ক এবার ফেরত পাঠাল ফিনল্যান্ড। দুই মিলিয়ন সার্জিকাল ও দু লাখ তিরিশ হাজার রেসপিরেটরি মাস্ক চিনে ফেরত পাঠিয়েছে তারা। ফিনল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রী আইনো কাইসা পেকোনেন জানিয়েছেন, চিনের পাঠানো মাস্ক করোনার বিরুদ্ধে লড়াইয়ে নামা ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের একেবারেই সুরক্ষা দিত পারবে না। চিনের পাঠানো মাস্কগুলি সাধারণ মানের। সেগুলি সার্জিকাল মাস্ক নয়। 

5/5

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিনের বিরুদ্ধে অভিযোগ

চিন অবশ্য দাবি করেছে, তারা যেসব দেশে মাস্ক সরবরাহ করেছে সেখানকার কর্তৃপক্ষকে মাস্কের প্রকারভেদ সম্পর্কে আগেই জানিয়েছে। অর্থাত্, যে মাস্ক নন—সার্জিকাল সেটার কার্টনের উপর স্পষ্ট করে লেখা হয়েছেে— নন সার্জিকাল। তার পরও অকারণ বদনাম দেওয়া হচ্ছে তাদের। এদিকে, তুর্কিও দাবি করেছে,চিনের পাঠানো অধিকাংশ করোনা টেস্ট কিট ঠিকঠাক কাজ করছে না।