Covid Vaccine: করাল-কোভিড! টিকা নেওয়ার পর এই ৫ সমস্যায় ভুগছেন অনেকে, আপনি?

বাংলা। গত দু’বছর অতিমারির দাপটে রীতিমতো কাবু হয়ে পড়েছিল দেশবাসী। একের পর এক নিত্য নতুন ভ্যারিয়েন্টে একেবারে ঘুম উড়িয়ে দিয়েছিল সকলের। এই পরিস্থিতি ঠান্ডা হলেও এর হাত থেকে যে পুরোপুরি রেহাই পাওয়া এখনও অনেক দেরি তার আভাস দিয়েইছিলেন বিজ্ঞানীরা। সময়ের সঙ্গে সঙ্গে কোভিডের লক্ষণেও পরিবর্তন এসেছে। 

Oct 25, 2022, 21:33 PM IST
1/6

পূজা দাস: করোনার চোখ রাঙানি কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরেছে গোটা বাংলা। একের পর এক নিত্য নতুন ভ্যারিয়েন্টে একেবারে ঘুম উড়িয়ে দিয়েছিল সকলের। সেই সময় ভ্যাকসিনেসনই ছিল তা রোখার একমাত্র অস্ত্র। তবে যারা ভ্যাকসিন নিয়েছেন তাঁদের মধ্যেও নানান লক্ষণ দেখা যাচ্ছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। এক গবেষণা থেকে দেখা গিয়েছে, টীকাপ্রাপ্ত ও টীকাবিহীন মানুষদের মধ্যে যে সমস্ত লক্ষণ দেখা যায় তাতে যথেষ্ট তফাত রয়েছে। যুক্তরাজ্যের ZOE বা জো কোভিড গবেষণায়, করোনার টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে পাঁচটি সাধারণ লক্ষণ তালিকাভুক্ত করা হয়েছে। যা সম্পর্কে সকলেরই সতর্ক হওয়া উচিত।

2/6

১. গলাব্যথা

কোভিডে আক্রান্তের একটি অন্যতম লক্ষণ গলায় অস্বস্তি যেমন ব্যথা বা চুলকানি ইত্যাদির অনুভূতি। কোভিডের একেবারে প্রাথমিক পর্যায়ে এই লক্ষণটি সবচেয়ে সাধারণ হয়ে উঠেছিল। জো কোভিড সমীক্ষা বলছে, টিকাপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে গলাব্যাথা কোভিডের সবচেয়ে সাধারণ উপসর্গ হিসেবে রিপোর্টে ধরা পড়েছে। এর পাশাপাশি কথা বলতে সমস্যা, খাবার গিলতে গিয়ে ব্যথা ও গলায় অনবরত জ্বালাপোড়ার অনুভূতি এই উপসর্গগুলিও টিকাকরণের পর মানুষদের মধ্যে দেখা দিচ্ছে।

3/6

২.নাক দিয়ে জল পড়া

জো কোভিডের তালিকাভুক্ত দ্বিতীয় সাধারণ লক্ষণ হল নাক দিয়ে জল পড়া। সাধারণত ভাইরাস দ্বারা সৃষ্ট যেকোনও রোগের সংক্রমণের কারণে নাক থেকে জল পড়ার সমস্যা দেখা যায়। যেহেতু এটি একটি শ্বাসকষ্টজনিত অসুখ, তাই টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যেও এই লক্ষণ দেখা যায়। এ সমস্যার ক্ষেত্রে স্টিমিং বা গরম জলের ভাঁপ স্বস্তি দিতে পারে।

4/6

৩. নাক বন্ধের অনুভূতি

অধিকাংশ ক্ষেত্রেই কোভিড আক্রান্তদের সংক্রমণের মূল লক্ষণ হল গলা ও নাকের সমস্যা। এই কারণে কোভিড আক্রান্ত ব্যাক্তিদের মধ্যে নাক বন্ধভাব দেখা যায়। অবরুদ্ধ নাক দিয়ে শ্বাস নেওয়া হয়ে ওঠে কষ্টকর। এই অবস্থায় ঘুমানোও কঠিন হয়ে পড়ে। বসে থাকা অবস্থায়তেও যদি কোনো ব্যক্তির নিঃশ্বাস নিতে কষ্ট হয় তবে সতর্ক হোন। ন্যাসাল ড্রপগুলি এক্ষেত্রে সাময়িক স্বস্তি দিতে পারে। তবে নাকের ভিতরটি প্যাথোজেন থেকে পরিষ্কার রাখার জন্য গরম ভাঁপও নিতে পারেন। 

5/6

৪. অবিরাম কাশি

কোভিডের নতুন লক্ষণগুলির মধ্যে অন্যতম হল অবিরাম কাশি। যা টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যেও যথেষ্ট পরিমাণে দেখা যাচ্ছে। ক্রমাগত এই কাশির সমস্যার নিরাময়ের জন্য ভেষজ উপাদানের ব্যবহার করতে পারেন। এতে সমস্যার সমাধান মিলতে পারে অতি সহজে। কাশি কমানোর জন্য নিয়মিত আদা চা খাওয়ার চেষ্টা করুন।

6/6

৫. মাথা ব্যাথা

গলা ব্যথা, কাশি, নাক বন্ধ ইত্যাদির পাশাপাশি কোভিডের এক অন্যতম লক্ষণ হল মাথাব্যথা (Headeache)। টিকা নেওয়ার পরও তাই এই সমস্যা দেখা যেতে পারে। অতিরিক্ত মাথাব্যথা হলে ডাক্তারের পরামর্শ নিন ও ব্যথা কমানোর ওষুধ খান।