ভেঙে ফেলা হোক মিঠুন চক্রবর্তীর রিসর্ট, স্পষ্ট নির্দেশ শীর্ষ আদালতের

Oct 15, 2020, 11:05 AM IST
1/5

তামিলনাড়ুর নীলগিরির কাছে মুদুমালাইয়ের রিসর্টগুলির জন্য হাতিদের চলাচলে অসুবিধা হয়। বাস্তবাস্তুতন্ত্রের ক্ষতি আটকাতে নীলগিরি অঞ্চলের ওই এলিফ্যান্ট করিডর রিসর্টগুলি ভেঙে ফেলতে হবে বলে এবার ফের নির্দেশ দিল শীর্ষ আদালত। নীলগিরি অঞ্চলের রিসর্ট ভাঙা নিয়ে ২০১১ সালে মাদ্রাজ হাইকোর্ট যে রায় দিয়েছিল, এবার তাই বহাল রাখল শীর্ষ আদালত 

2/5

নীলগিরির মুদুমালাইয়ের ওই রিসর্টগুলির মধ্যে রয়েছে মিঠুন চক্রবর্তীর রিসর্ট। ২০১১ সালে মাদ্রাজ হাইকোর্টের ওই রায়ের পর তাকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে দ্বারস্ত হন মিঠুন চক্রবর্তী। শীর্ষ আদালতই এবার ফের স্পষ্ট জানিয়ে দিয়েছে, নীলগিরিতে যে এলিফ্যান্ট করিডর রিসর্টগুলি রয়েছে, অবিলম্বে তা ভেঙে ফেলতে হবে 

3/5

নীলগিরির ওই এলিফ্যান্ট রিসর্ট সংলগ্ন এলাকায় হাতিদের চলাচলের জায়গা করে দিতে হবে। ওই রিসর্টগুলির জন্য সেখানে হাতিরা চলাচল করতে পারছে না। পাশাপাশি রিসর্ট সংলগ্ন এলাকায় পর্যটকদের অত্যধিক আনাগোনার জেরে সেখানকার বন্যপ্রাণও ক্ষতির সম্মুখীন। জঙ্গল এবং বন্যপ্রাণ রক্ষা করতেই এবার নীলগিরি অঞ্চরলের ওই এলিফ্যান্ট রিসর্টগুলি ভেঙে ফেলার নির্দেশ দেয় শীর্ষ আদালত।

4/5

এদিকে মিঠুন চক্রবর্তী-সহ রিসর্ট মালিকদের দাবি, তাঁরা নির্দিষ্ট আইন মেনেই নীলগিরি অঞ্চলে রিসর্ট তৈরি করেছেন। যদিও আবেদনকারীদের কোনও দাবিই শেষ পর্যন্ত মানতে রাজি হয়নি শীর্ষ আদালত। 

5/5

নীলগিরি অঞ্চলের ওই রিসর্টগুলি ভাঙার নির্দেশ দেওয়ার পাশাপাশি আবেদনকারীদের জন্য একটি পৃথক কমিটি গঠনের কথাও বলা হয়েছে আদালতের তরফে। ওই কমিটি যদি নির্দেশ দেয় তাহলেই ওই অঞ্চলে রিসর্টগুলিকে নতুন করে পুরর্গঠন করা হবে বলেও স্পষ্ট জানানো হয়েছে । প্রসঙ্গত, নীলগিরি অঞ্চলে যে এলিফ্যান্ট করিডর রিসর্টগুলি ভাঙার নির্দেশ দেওয়া হয়েছে, সেগুলির মাধ্যমে স্থানীয় অনেক মানুষের জীবন চলে বলে খবর।